ছোট ছোট ভাগে উইন্ডিজ যাচ্ছেন টাইগাররা নির্বাচকরা এবার দলের সঙ্গে যেতে পারছেন না

7

 

শ্রীলঙ্কার কাছে সিরিজ হারের পর টেস্ট অধিনায়ক মুমিনুল হকের স্বেচ্ছায় নেতৃত্ব ছেড়ে দেওয়া, সাকিব আল হাসানের তৃতীয়বারের মত অধিনায়ক হওয়া আর ফর্মের চূড়ায় থাকা লিটন দাসকে প্রথমবার সহ-অধিনায়ক করা; গত সপ্তাহটায় এই ইস্যু নিয়েই সরব ছিল দেশের ক্রিকেটাঙ্গন। এরই মধ্যে চলে এসেছে ওয়েস্ট ইন্ডিজ সফর। অ্যান্টিগায় আগামী ১৬ জুন থেকে প্রথম টেস্ট। তার আগে তিন-চার বহরে ওয়েস্ট ইন্ডিজ যাবার কথা ছিল জাতীয় দলের। ঠিক তাই যাচ্ছে। একই ফ্লাইটে টিকিট না মেলায় ছোট ছোট বহরে ভাগ হয়েই এবার ক্যারিবীয় দ্বীপপুঞ্জে পা রাখবে জাতীয় দলের বহর। ক্যারিবীয়দের বিপক্ষে প্রথমে দুই ম্যাচের টেস্ট সিরিজ। তারপর তিন ম্যাচের টি-টোয়েন্টি আর সব শেষে সমান সংখ্যক ম্যাচের ওয়ানডে সিরিজ। সে মিশন সামনে রেখে আজ (শুক্রবার) রাতেই শুরু হচ্ছে টাইগারদের ওয়েস্ট ইন্ডিজ যাত্রা। রাতে দেশ ছাড়ছে ৬ সদস্যের টিম বাংলাদেশের প্রথম বহর। সদ্য অধিনায়ত্ব ছাড়া মুমিনুল হক একাই যাবেন এমিরেটসের ফ্লাইটে। বাঁহাতি এ মিডল অর্ডারের ফ্লাইট রাত ১০টা ৪০ মিনিটে। তার আগে বাকি ৫ জুনিয়র ক্রিকেটার নাজমুল হোসেন শান্ত, এবাদত হোসেন, খালেদ আহমেদ, রেজাউর রহমান রাজা আর মাহমুদুল হাসান জয় ঢাকা ছাড়বেন সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে কাতার এয়ার ওয়েজের ফ্লাইটে। এরপর ৫, ৬ ও ৮ জুন আরও তিন বহর যাবে ওয়েস্ট ইন্ডিজ।
এর বাইরে যুক্তরাজ্য থেকে জাতীয় দলের সঙ্গে যুক্ত হবেন আরও দুজন, তারা হলেন-নতুন সহঅধিনায়ক লিটন দাস আর উইকেটকিপার কাম মিডল অর্ডার নুরুল হাসান সোহান। নতুন অধিনায়ক সাকিব আল হাসানও কোনো এক বহরে যুক্ত হবেন। তামিম ইকবাল ও মেহেদি হাসান মিরাজ ৬ জুন এবং মোস্তাফিজুর রহমান ও তাইজুল ইসলাম ৮ জুন যাবেন।
বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন গতকাল বৃহস্পতিবারই জানিয়ে দিয়েছেন, ব্যয় সংকোচনের কথা চিন্তা করে বিদেশ সফরে জাতীয় দলের বহর যতটা সম্ভব ছোট করার চিন্তাভাবনা চলছে। এখন থেকে জাতীয় দলের সঙ্গে বোর্ড কর্তাদের যাওয়া কমিয়ে দেওয়া হবে। সাধারণত প্রায় প্রতিটি সফরেই প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু, হাবিবুল বাশার সুমন আর আব্দুর রাজ্জাকের একজন অন্তত জাতীয় দলের সঙ্গে থাকেন। কিন্তু এবার ওয়েস্ট ইন্ডিজে পাঠানো হচ্ছে না কোনো নির্বাচককেই। একই সঙ্গে এবার ওয়েস্ট ইন্ডিজে জাতীয় দলের সঙ্গে থাকছেন না মিডিয়া ম্যানেজার রাবিদ ইমামও।