চুয়েটের সাবেক ভিসি’র শোকসভা অনুষ্ঠিত

87

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এর সাবেক ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. শ্যামল কান্তি বিশ্বাসকে গভীর শ্রদ্ধায় স্মরণ করেছে চুয়েট পরিবার। এ উপলক্ষে সোমবার বিশ্ববিদ্যালয়ের কাউন্সিলর কক্ষে শোকসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। শোকসভায় প্রধান অতিথি ছিলেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. রফিকুল আলম। শোকসভায় চুয়েটের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীগণ অংশগ্রহণ করেন। এ সময় চুয়েট পরিবারের সকল সদস্য শোকের প্রতীক কালো ব্যাজ ধারণ করেন। অনুষ্ঠানের শুরুতে অধ্যাপক ড. শ্যামল কান্তি বিশ্বাসের বিদেহী আত্মার প্রতি সম্মান জানিয়ে এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়। এরপর প্রার্থনা পরিচালনা করেন আশুতোষ চক্রবর্তী।
শোকসভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন গবেষণা ও সম্প্রারণ দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম, রসায়ন বিভাগের অধ্যাপক ড. রণজিৎ কুমার সূত্রধর, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. মো. রেজাউল করিম, রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী, বিভাগীয় প্রধানদের পক্ষে পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সুদীপ কুমার পাল, প্রভোস্টদের পক্ষে শেখ রাসেল হলের প্রভোস্ট ড. মোহাম্মদ কামরুল হাছান, শিক্ষক সমিতির পক্ষে সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফিন, কর্মকর্তা সমিতির পক্ষে সভাপতি প্রকৌশলী সৈয়দ মোহাম্মদ ইকরাম, কর্মচারী সমিতির পক্ষে সভাপতি মো. জামাল উদ্দীন প্রমুখ। যন্ত্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. সানাউল রাব্বীর সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য দেন যন্ত্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক আবু সাদাত মোহাম্মদ সায়েম ও প্রসেঞ্জিৎ দাস।
এ সময় চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, অধ্যাপক ড. শ্যামল কান্তি বিশ্বাস আমাদের একজন সুযোগ্য অভিভাবক ছিলেন। এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা-গবেষণাসহ সার্বিক অগ্রযাত্রায় তার অবদান সকলে কৃতজ্ঞচিত্তে স্মরণ করবে। চট্টগ্রাম ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে বিআইটি, চট্টগ্রাম হয়ে চুয়েট হিসেবে ৫০ বছরের দীর্ঘ পথচলায় তিনি দক্ষ শিক্ষক ও প্রশাসক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।
উল্লেখ্য, অধ্যাপক ড. শ্যামল কান্তি বিশ্বাস গত ১ ডিসেম্বর বিকেল সাড়ে ৫টায় যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। সেখানেই তার শেষকৃত্য অনুষ্ঠিত হবে বলে পারিবারিক সূত্রে জানা যায়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর। তিনি চুয়েটে ১৪ আগস্ট ২০০৭ থেকে ২৮ জানুয়ারি ২০০৮ পর্যন্ত ভারপ্রাপ্ত ভাইস চ্যান্সেলর হিসেবে এবং ২৯ জানুয়ারি ২০০৮ থেকে ২৮ জানুয়ারি ২০১২ পর্যন্ত চ্যান্সেলরের দায়িত্ব পালন করেন। তিনি কক্সবাজার জেলার পেকুয়া উপজেলা সদরের বিশ্বাস পাড়ায় ১৯৪৮ সালের ১ নভেম্বর জন্মগ্রহণ করেন। বিজ্ঞপ্তি