চীনে বিশ্বের বৃহত্তম আইফোন কারখানায় শ্রমিকদের বিক্ষোভ

8

পরদেশ ডেস্ক

চীনের ঝেংঝু প্রদেশে বিশ্বের বৃহত্তম আইফোন কারখানায় ক্ষুব্ধ শ্রমিকরা বিক্ষোভ করেছেন। অনলাইনে প্রচারিত একটি ভিডিও ফুটেজের বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।
ভিডিওতে দেখা গেছে, শ্রমিকরা মিছিল করছেন। এসময় হাজমত স্যুট পোরা ব্যক্তি ও দাঙ্গা পুলিশের মুখোমুখি হয়েছেন। সরাসরি প্রচারিত এসব ভিডিও ফুটেজে দাবি করা হয়েছে, শ্রমিকদের পিটিয়েছে পুলিশ। ভিডিওতে সংঘর্ষের চিত্রও দেখা গেছে। আইফোন উৎপাদনের কারখানা ফক্সকন কর্তৃপক্ষ জানিয়েছে, সহিংসতা দমনে তারা কর্মী ও স্থানীয় সরকারের সঙ্গে কাজ করবে। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, মজুরি নিয়ে শ্রমিকদের মধ্যে সন্দেহ রয়েছে। তবে কোম্পানি চুক্তি অনুসারে মজুরি পরিশোধ করবে।
কোম্পানিটি আরও জানিয়েছে, নতুন শ্রমিকদের করোনা পজিটিভ রোগীদের সঙ্গে একই ডরমেটরিতে থাকার নির্দেশ দেওয়ার বিষয়টি সত্য নয়, গুজব। ডরমিটরটিগুলো জীবাণুমুক্ত করা হয়েছে এবং নতুনরা ওঠার আগে স্থানীয় কর্মকর্তারা পরিদর্শন করেছেন। গত মাসে ঝেংঝুতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ার পর স্থানীয় কর্তৃপক্ষ লকডাউন জারি করে। এতে করে কিছু শ্রমিক কারখানা ছেড়ে বাড়িতে চলে যায়। তখন ফক্সকন বাধ্য হয়ে নতুন শ্রমিক নিয়োগ দেয় বড় বোনাসের প্রতিশ্রæতি দিয়েছে।