চলতি ট্রেনেই শিশুর জন্ম

10

চলতি ট্রেনেই প্রসব বেদনা ওঠে পারুল বেগমের। ভরদুপুরে এই যাত্রাপথে তার সহায় ছিল কেবল তিন শিশুসন্তান। শেষে যাত্রীদের খোঁজাখুঁজিতে মিলে যায় একজন নার্সসহ চিকিৎসক। গতকাল শুক্রবার রাজশাহী থেকে ঢাকাগামী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে স্বাভাবিক প্রসবে এক নবজাতকের জন্ম হয়। মা ও তার সদ্যজাত সন্তান সুস্থ আছে বলেও জানিয়েছেন চিকিৎসক।
বাংলাদেশ রেলওয়ে হাসপাতালের বিভাগীয় মেডিকেল অফিসার ডা. রিপন দাস জানান, ট্রেনটি কমলাপুর স্টেশনে পৌঁছানোর পর মা ও শিশুর স্বাস্থ্য পরীক্ষা করা হয়। তিনি বলেন, ‘রাজশাহী থেকে সিল্কসিটি ঢাকায় আসছিল। এই ট্রেনের যাত্রী ছিলেন পারুলসহ তার তিন সন্তান। দুপুর ১ টার পর চলন্ত ট্রেনে সন্তান সম্ভবা পারুলের প্রসব বেদনা উঠে। পারুলকে সহযোগিতা করতে যাত্রীদের খোঁজাখুঁজিতে ট্রেনের ভেতরে একজন ডাক্তার ও নার্স পাওয়া যায়। পরে কমার্টমেন্টেই পারুলের স্বাভাবিক প্রসবে পুত্র সন্তানের জন্ম দেন’।
দুপুর আড়াইটায় কমলাপুর রেলওয়ে স্টেশনে পৌঁছায় সিল্ক সিটি এক্সপ্রেস। ট্রেনটিতে এক নারীর সন্তান প্রসবের খবরে রেলওয়ের অ্যাম্বুলেন্সকে এসময় স্টেশনে প্রস্তত রাখা হয় বলে জানান রিপন দাস।
রেলওয়ের হাসপাতালের এই চিকিৎসক বলেন, ‘মা ও সন্তান সুস্থ আছেন। তাদের আর হাসপাতালে নিতে হয়নি। নবজাতকের জন্ম সংবাদে ট্রেনের যাত্রীরাও খুশি হয়েছেন’।
খবর পেয়ে আগে থকেই কমলাপুর স্টেশনে অপেক্ষা করছিলেন পারুলের স্বামীসহ স্বজনরা। পরে নবজাতকসহ পারুলকে তারা বাসায় নিয়ে যান।
চিকিৎসক রিপন দাস জানান, পারুলকে নিরাপদে তার বাসায় পৌঁছে দিতে রেলওয়ে হাসপাতালের একজন নার্সকে সঙ্গে দেওয়া হয়েছে। খবর বিডিনিউজের