চবিতে শ্রেণি কার্যক্রম শুরু

16

চবি প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রায় দেড় বছর পর সশরীরে ক্লাস শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার পূর্ব ঘোষণা অনুযায়ী ক্লাসে অংশ নেয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। এর মধ্য দিয়ে পুরোপুরি সচল হয় বিশ্ববিদ্যালয়।
ক্যাম্পাসের জিরো পয়েন্ট ও বিভিন্ন অনুষদ ঘুরে দেখা গেছে, গতকাল মঙ্গলবার সকাল থেকে শিক্ষার্থীরা শাটল ট্রেন, বাস ও অন্যান্য মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে আসে। এ সময় তাদের বেশ উচ্ছ¡সিত অবস্থায় দেখা যায়।
জানা গেছে, করোনাভাইরাস সংক্রমনের পর গত বছরের মার্চ মাস থেকে বিশ্ববিদ্যালয়ের সমস্ত কার্যক্রম বন্ধ হয়ে যায়। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের আবাসিক হলও বন্ধ হয়ে যায়৷ ধাপে ধাপে বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল কার্যক্রম ও অনলাইনে ক্লাস-পরীক্ষা শুরু হয়। এরপর সশরীরে পরীক্ষা এবং সবশেষ গত শনিবার শাটল ট্রেন, সোমবার আবাসিক হল এবং মঙ্গলবার সশরীরে ক্লাসের কার্যক্রম শুরু হয়। আর এভাবে দীর্ঘ দেড় বছর পর পুরোপুরি সচল হলো বিশ্ববিদ্যালয়।
চবির বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. শেখ সাদী বলেন, শিক্ষার্থী ও আমরা অধীর আগ্রহে অপেক্ষা করছিলাম সশরীরে ক্লাসে অংশগ্রহণ করতে। অবশেষে আমরা সেই সময়টায় পৌঁছেছি। দীর্ঘদিন পর ক্লাসে ফিরে শিক্ষার্থীরাও প্রাণবন্ত ছিল। আমরা আশা করছি, শিক্ষার্থীদের করোনাকালীন ক্ষতি পুষিয়ে দিতে সক্ষম হবো।
এর আগে গত সোমবার খুলে দেওয়া হয় বিশ্ববিদ্যালয়ের সব আবাসিক হল। যে সকল শিক্ষার্থীরা কমপক্ষে একডোজ টিকা নিয়েছে তাদেরকে হলে প্রবেশ ও অবস্থানের অনুমতি দেওয়া হয়েছে। হলে ওঠা বৈধ শিক্ষার্থীদের সঙ্গে তাদের কোনো আত্মীয় কিংবা অনাবাসিক শিক্ষার্থী সঙ্গে না রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। কোনো আবাসিক শিক্ষার্থীর সর্দি-জ্বর কিংবা কাশির ল²ণ দেখা দিলে দ্রæত কর্তৃপক্ষকে জানাতে বলা হয়েছে এবং দ্রæত সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয়ের মেডিকেলের ডাক্তারের পরামর্শ নিতে বলা হয়েছে।