চবিতে নিষিদ্ধ সভা-সমাবেশ

8

চবি প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাস ও তৎসংলগ্ন এলাকায় অনির্দিষ্টকালের জন্য সব ধরনের সভা-সমাবেশ ও জনসমাগম নিষিদ্ধ করা হয়েছে। করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। গতকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়। বিজ্ঞাপ্তিতে বলা হয়, সার্বিক পরিস্থিতি বিবেচনায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী এবং তাদের পরিবার-পরিজনদের সুরক্ষায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ক্যাম্পাসে কোনো র‌্যালি, সাংস্কৃতিক অনুষ্ঠান, শিক্ষাসমাপনী অনুষ্ঠান (র‌্যাগ ডে) এবং জনসমাগমে নিষেধাজ্ঞা আরোপ করা হলো। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, দাপ্তরিক প্রয়োজন ব্যতীত বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সংশ্লিষ্ট নয় এমন ব্যক্তিদের ক্যাম্পাসে প্রবেশে নিরুৎসাহিত করা হচ্ছে। এদিকে করোনার প্রকোপ বাড়ায় চবিতে অনলাইনে-অফলাইনে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে কোন ক্লাস অনলাইনে আর কোনটি অফলাইনে হবে তা নিয়ে সিদ্ধান্তের বিষয়টি স্ব স্ব বিভাগের ওপর ছেড়ে দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গতকাল বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।
চবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এস এম মনিরুল হাসান বলেন, একাডেমিক কাউন্সিলে শিক্ষার্থীদের সুবিধার কথা ভেবেই অনলাইন ও অফলাইনে ক্লাসের সিদ্ধান্ত নিয়েছি। যতদিন সম্ভব অফলাইনে ক্লাস চলবে। সেজন্য এখনো বিশ্ববিদ্যালয় বন্ধ করার কথা ভাবছি না। প্রতিটি বিভাগ তাদের কোর্সের প্রকৃতি অনুযায়ী শিক্ষার্থীদের সঙ্গে সমন্বয় করে ক্লাস চালিয়ে নেবেন।
পরীক্ষা অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত হয়নি জানিয়ে তিনি আরও বলেন, লিখিত পরীক্ষা অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত হয়নি। এটা পরিস্থিতি অনুযায়ী সশরীরেই হবে। তবে মৌখিক অনলাইনে নিতে পারবে বিভাগ।