চট্টগ্রাম কলেজের শিক্ষককে সন্দ্বীপে বদলি

154

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তি করেছিলেন চট্টগ্রাম সরকারি কলেজের শিক্ষক মু. সাইমন রূশদী। তিনি কলেজ শিক্ষক ক্লাবের সম্পাদক ও রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন।
জাতীয় শিশু দিবসে বক্তব্যদানকালে জাতির জনকের জন্মদিনের দিন জাতীয় শিশু দিবস পালন নিয়ে কট‚ক্তি করেন তিনি। ওই সময় মঞ্চে কলেজ ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক শিক্ষকের এমন বক্তব্য অবাঞ্চিত ঘোষণা করে। একইসাথে শিক্ষা উপমন্ত্রীকে ওই বিষয়ে অভিযোগ করেন তারা। তারই প্রেক্ষিতে এই শিক্ষককে সন্দ্বীপে সরকারি হাজী এ.বি. কলেজ শাস্তিমূলক বদলি করা হয়েছে বলে
কলেজ ছাত্রলীগের পক্ষ থেকে দাবি করা হয়।
গত মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের এক আদেশে চট্টগ্রাম সরকারি কলেজের রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক মু. সাইমন রূশদীকে স›দ্বীপের সরকারি হাজী এ.বি. কলেজ স্ববেতনে বদলি করা হয়।
এই বিষয়ে কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক সুভাষ মল্লিক সবুজ পূর্বদেশকে বলেন, গত জাতীয় শিশু দিবস উপলক্ষে আমাদের কলেজে অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেই সময় কলেজ শিক্ষক ক্লাবের সম্পাদক হিসেবে বক্তব্য রাখেন তিনি। তবে বক্তব্যের একপর্যায়ে বলেন, বঙ্গবন্ধুর জন্মদিনে কেন জাতীয় শিশুদিবস ঘোষণা করতে হবে। এটা সরকারের মনগড়া একটা সিদ্ধান্ত। এছাড়াও তিনি গল্প শুনিয়ে জাতির জনক বঙ্গবন্ধুকে কট‚ক্তি করেন। ওই সময় মঞ্চে দুইজন বীর মুক্তিযোদ্ধা অতিথি ছিলেন। এর পরপরেই আমি বক্তব্যে ওই শিক্ষককে অবাঞ্চিত ঘোষণা করি। একইসাথে আমাদের সভাপতিও অবাঞ্চিত ঘোষণা করেন। পরে আমরা ওই শিক্ষকের গ্রামের বাড়ি থেকে বিস্তারিত খবর নিয়ে দেখি, ওনি রাজাকারের সন্তান। এসব বিষয় অবগত করে আমরা শিক্ষা উপমন্ত্রীকে অভিযোগ করি এবং ওনাকে চট্টগ্রাম সরকারি কলেজ থেকে বদলি করার অনুরোধ করি। তারই প্রেক্ষিতে স্বাধীনতা বিরোধী একজন শিক্ষককে শাস্তিমূলক বদলি করায় আমরা কৃতজ্ঞতা জানাচ্ছি।
একই বিষয় নিয়ে কলেজ ছাত্রলীগের সভাপতি মাহমুদুল করিম বলেন, জাতির জনক বঙ্গবন্ধুকে কট‚ক্তি করে প্রমাণ করেছেন তিনি স্বাধীনতায় বিশ্বাস করেন না। নোংরা ভাষায় স্বাধীনতা ও জাতির জনককে নিয়ে বক্তব্য দিয়েছেন তিনি। এমন শিক্ষক চট্টগ্রামের বাতিঘর চট্টগ্রাম সরকারি কলেজে থাকতে পারেন না। তাই আমরা ওইদিনই ওনাকে অবাঞ্চিত ঘোষণা করি। পরে শিক্ষা উপমন্ত্রীকে অভিযোগ করি। তার এই সিদ্ধান্তে আমরা আন্তরিক ধন্যবাদ জানায়। যারা স্বাধীনতায় বিশ্বাস করেন না, জাতির জনক বঙ্গবন্ধুকে স্বীকার করেন না, তারা এই স্বাধীন বাংলায় শিক্ষক হওয়ার যোগ্যতা রাখে না মন্তব্য করেন এই ছাত্রলীগ নেতা।