চট্টগ্রাম ও কক্সবাজার ৩১১ কেন্দ্রে ১৭৬৪ প্রার্থীর ভোটযুদ্ধ

15

রাহুল দাশ নয়ন

চট্টগ্রাম ও কক্সবাজারের তিন পৌরসভা এবং ২৬ ইউনিয়নে নির্বাচন আজ। সাত উপজেলার ৩১১টি ভোটকেন্দ্রের এক হাজার ৬৩৯ কক্ষে পাঁচ লক্ষ ৯৮ হাজার ৩৬৯ ভোটার আজকের নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন। ইতোমধ্যে সন্দ্বীপের চার ইউনিয়নে চেয়ারম্যান ও বোয়ালখালী পৌরসভায় মেয়র বিনাভোটে নির্বাচিত হয়েছেন। বাকি এক হাজার ৭৬৪ জন প্রার্থী একে অপরের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করবেন। গতকালকেই ভোটকেন্দ্রগুলোতে নির্বাচনী সামগ্রী পৌঁছে দেয়া হয়েছে। নির্বাচনকে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।
চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান পূর্বদেশকে বলেন, চট্টগ্রাম ও কক্সবাজারে পৌরসভা ও ইউনিয়ন পরিষদে নির্বাচন হবে। যেখানেই ঝুঁকিপূর্ণ কেন্দ্র আছে সেখানে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী, মোবাইল কোর্ট টিম ভোটকেন্দ্রে টহল দিবে।
জানা যায়, কক্সবাজারের চকরিয়া ও মহেশখালী পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে। মহেশখালী পৌরসভার ১০টি ভোটকেন্দ্রের ৫৯টি কক্ষে ১৯ হাজার ৪৮৪ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন। এরমধ্যে পুরুষ ভোটার ১০ হাজার ২১২ জন ও নারী ভোটার নয় হাজার ২৭২ জন। এ পৌরসভায় মেয়র পদে চারজন, সংরক্ষিত কাউন্সিলর পদে ১১ জন ও সাধারণ কাউন্সিলর পদে ২৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
চকরিয়া পৌরসভায় ১৮টি ভোটকেন্দ্রের ১৩৯টি কক্ষে ৪৮ হাজার ৭২৪ ভোটার আছেন। এরমধ্যে পুরুষ ভোটার ২৫ হাজার ৮৯৯ জন ও নারী ভোটার ২২ হাজার ৮২৫ জন। এ পৌরসভায় মেয়র পদে চারজন, সংরক্ষিত কাউন্সিলর পদে ১৪ জন ও সাধারণ কাউন্সিলর পদে ৪৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
মহেশখালীতে মাতারবাড়ি, হোয়ানক, কুতুবজুম ইউনিয়ন পরিষদের নির্বাচন হবে। তিন ইউনিয়নের ৩৫টি ভোটকেন্দ্রে ১৯৬ কক্ষে ৮৭ হাজার ৪২৫ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন। এরমধ্যে পুরুষ ভোটার ৪৫ হাজার ৮৭১ জন ও নারী ভোটার ৪১ হাজার ৩২৮ জন। এসব ইউনিয়নে ২৭ জন চেয়ারম্যান, ৪৩ জন সংরক্ষিত সদস্য ও ১৮১ জন সাধারণ সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
টেকনাফের হ্নীলা, সাবরাং, টেকনাফ সদর, হোয়াইক্যং ইউনিয়নেও ভোটগ্রহণ হবে। এই চার ইউনিয়নের ৪২টি ভোটকেন্দ্রের ২৯৩টি কক্ষে ভোট দিবেন এক লক্ষ ১৭ হাজার ৬১৫ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৫৮ হাজার ৪৪০ জন ও নারী ভোটার ৫৯ হাজার ১৭৫ জন। এসব ইউনিয়নে ২৫ জন চেয়ারম্যান, ৬৮ জন সংরক্ষিত সদস্য ও ৩৩৫ জন সাধারণ সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
কুতুবদিয়ায় বড়ঘোপ, উত্তর ধুরং, লেমশীখালী, দক্ষিণ ধুরং, কৈয়ারবিল, আলী আকবর ডেইল ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। এই ছয় ইউনিয়নের ৫৪টি ভোটকেন্দ্রের ২৩২টি কক্ষে ভোট দিবেন ৮৭ হাজার ৫৮২ জন। এরমধ্যে পুরুষ ৪৫ হাজার ৮১৩ জন ও নারী ভোটার ৪১ হাজার ৭৬৯ জন। এসব ইউনিয়নে ৩৩ জন চেয়ারম্যান, সংরক্ষিত সদস্য পদে ৭৬ জন ও সাধারণ সদস্য পদে ২২৩ জন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন।
পেকুয়ার টৈটং ইউনিয়ন পরিষদে ৯টি কেন্দ্রের ৫৯টি কক্ষে ভোট দিবেন ১৮ হাজার ৬১২ জন। এরমধ্যে পুরুষ ভোটার নয় হাজার ৮৭১ জন ও নারী ভোটার আট হাজার ৭৪১ জন। চেয়ারম্যান পদে সাতজন, সংরক্ষিত সদস্য পদে ১২ জন ও সাধারণ সদস্য পদে ৩৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
চট্টগ্রামের স›দ্বীপের মগধরা, বাউরিয়া, মুছাপুর, মাইটভাঙ্গা, সারিকাইত, হারামিয়া, গাছুয়া, সন্তোষপুর, আমানউল্লাহ, হরিশপুর, রহমতপুর, আজিমপুর ইউনিয়নে ভোটগ্রহণ হবে আজ। এসব ইউনিয়নের ১১৯টি ভোটকেন্দ্রের ৫১২টি কক্ষে এক লক্ষ ৬২ হাজার ৬৪৫ ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন। এরমধ্যে পুরুষ ভোটার ৮১ হাজার ৪৯০ জন ও নারী ভোটার ৮১ হাজার ১১৫ জন। এরমধ্যে চারটি ইউনিয়নে বিনাভোটে চারজন চেয়ারম্যান, দুইজন সংরক্ষিত সদস্য ও তিনজন সাধারণ সদস্য নির্বাচিত হয়েছেন। বাকি ইউনিয়নগুলোতে চেয়ারম্যান পদে ২০ জন, সংরক্ষিত সদস্য পদে ৯৫ জন, সাধারণ সদস্য পদে ৪২৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
বোয়ালখালী পৌরসভায় বিনাভোটে মেয়র নির্বাচিত হয়েছেন জহুরুল ইসলাম। এ পৌরসভায় মেয়র পদে নির্বাচন না হলেও কাউন্সিলর পদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ২৪টি ভোটকেন্দ্রের ১৪৯টি কক্ষে ৫৬ হাজার ২৮২ ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন। এরমধ্যে পুরুষ ভোটার ২৯ হাজার ২৯২ জন ও নারী ভোটার ২৬ হাজার ৯৯০ জন। সংরক্ষিত কাউন্সিলর পদে আটজন ও সাধারণ কাউন্সিলর পদে ৫০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।