চট্টগ্রাম আদালত ভবনে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন

16

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম আদালত ভবনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল স্থাপন করা হয়েছে। গতকাল বুধবার বিকেলে স্থাপিত এ ম্যুরাল উদ্বোধন করেন চট্টগ্রামের সিনিয়র জেলা ও দায়রা জজ মো. ইসমাইল হোসেন।
১২ ফুট উঁচু ও ৮ ফুট প্রস্থের এ ম্যুরাল তৈরি করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক কাজল দেবনাথ।
ম্যুরাল তৈরিতে সার্বিক সহযোগিতা করেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ শেখ ছামিদুল ইসলাম, যুগ্ম জেলা ও দায়রা জজ মো. খাইরুল আমিন।
এ সময় দেয়া বক্তব্যে সিনিয়র জেলা ও দায়রা জজ মো. ইসমাইল হোসেন বলেন, বঙ্গবন্ধু যেমন আমাদের একটি দেশ, একটি পতাকা, একটি সার্বভৌম রাষ্ট্র উপহার দিয়েছেন, ঠিক একইভাবে তার যোগ্যকন্যা, মাদার অব হিউম্যানিটি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সুযোগ্য নেতৃত্ব, নিষ্ঠা, অদম্য প্রচেষ্টা দ্বারা দেশকে উন্নত থেকে উন্নততর পর্যায়ে নিয়ে যাচ্ছেন। আজ আমাদের মাথাপিছু আয় ২ হাজার ১০০ ডলার ছাড়িয়ে গেছে। জিডিপির আকার ৩২৫ বিলিয়ন ডলার। গড় আয়ু ৭৩ বছর। শিশুমৃত্যু হার ৩০ ভাগের নিচে এবং মাধ্যমিক পর্যায়ে শিক্ষিতের হার ৭৪ শতাংশ।
চট্টগ্রামের বিচার বিভাগীয় কর্মকর্তারা ম্যুরাল স্থাপনের মাধ্যমে জাতির পিতার প্রতি এবং প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতার একটি নিদর্শন প্রকাশ করলেন জানিয়ে বিচারক মো. ইসমাইল হোসেন বলেন, আমার জানা মতে বাংলাদেশে এ প্রথম জেলা জজ আদালতে এত বিশাল আকৃতির বঙ্গবন্ধুর ম্যুরাল স্থপিত হলো। আমি দেশের সব জেলা জজ, সিজিএম এবং সিএমএমের কাছে উদাত্ত আহŸান জানাচ্ছি, তারা যেন জাতির পিতার প্রতি শ্রদ্ধার বহিঃপ্রকাশ স্বরূপ এরূপ একটি করে ম্যুরাল প্রতিটি আদালত প্রাঙ্গণে স্থাপন করেন।