চট্টগ্রামে প্রথম পর্যায়ে ১ লাখ ৪৩ হাজার ৭১ আবেদন

20

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রথম পর্যায়ে ১ লাখ ৪৩ হাজার ৭১ শিক্ষার্থী অনলাইনে আবেদন করেছে। গত ৮ জানুয়ারি থেকে একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন শুরু হয়। ১৫ জানুয়ারি পর্যন্ত প্রথম পর্যায়ে আবেদন গ্রহণের কথা থাকলেও পরে এ সময়সীমা ১৭ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়। আবেদনের সময় শেষ হলেও পুনঃনিরীক্ষায় ফল পরিবর্তন হওয়া শিক্ষার্থীরা নতুন করে আবেদনের সুযোগ পাবে ২২ ও ২৩ জানুয়ারি।
১৭ জানুয়ারি রাত ১২ টায় প্রথম পর্যায়ের আবেদনের সময় শেষ হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে ১ লাখ ৫৭ হাজার ১৬৩টি আসনের বিপরীতে ১ লাখ ৪৩ হাজার ৭১ শিক্ষার্থী কলেজ ভর্তির জন্য অনলাইনে আবেদন করে। একজন শিক্ষার্থীর সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজ পছন্দ করার সুযোগ রয়েছে। সে অনুযায়ী চট্টগ্রাম ২৭৮টি কলেজে ভর্তির জন্য শিক্ষার্থীরা আবেদন করেছে। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক বলেন, প্রথম পর্যায়ে ১ লাখ ৪৩ হাজার ৭১ শিক্ষার্থী কলেজে ভর্তির জন্য অনলাইনে আবেদন সম্পন্ন করেছেন। প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা ২৯ জানুয়ারি প্রকাশ করা হবে। ৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রæয়ারি নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি নিশ্চায়ন করতে হবে। ভর্তি প্রক্রিয়া শেষে ২ মার্চ থেকে একাদশে ক্লাস শুরু হবে। চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ প্রায় ৯৯ শতাংশ শিক্ষার্থী কলেজে ভর্তির আবেদন করেছে। মোট ১ লাখ ৪৪ হাজার ৫৫০ জন শিক্ষার্থী এসএসসি পাস করেছেন।
জানা যায়, চট্টগ্রাম বোর্ডের অধীনে চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, খাগড়াছড়ি ও রাঙামাটিতে ২৭৮টি কলেজ রয়েছে। এসব কলেজে ১ লাখ ৫৭ হাজার ১৬৩টি আসন রয়েছে। এর মধ্যে মানবিকে ৬২ হাজার ৯৩৯টি, ব্যবসায় শিক্ষা শাখায় ৬০ হাজার ৭২২টি এবং বিজ্ঞান শাখায় ৩৩ হাজার ৫০২টি আসন রয়েছে।
চট্টগ্রাম বোর্ড থেকে এবার ১ লাখ ৪৪ হাজার ৫৫০ পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ৭৯১ জন।