চট্টগ্রামে নতুন ৮০ স্কুল ভবন উদ্বোধন আজ

20

নিজস্ব প্রতিবেদক

সারাদেশে একযোগে ২ হাজার ২৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যে চট্টগ্রামের ১৫ উপজেলার ৮০টি ভবনও রয়েছে। আজ (মঙ্গলবার) সকাল ১০টার দিকে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এগুলো উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।
উদ্বোধনের তালিকায় ২০২২-২০২৩ অর্থবছরে নির্মাণ কাজ সম্পন্ন করা ২ হাজার ২৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন ছাড়াও রয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতরের ১৫ তলা বিশিষ্ট প্রধান কার্যালয়, কক্সবাজারে ১০ তলা বিশিষ্ট লিডারশিপ ট্রেনিং সেন্টার এবং চারটি প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটের (পিটিআই) নবনির্মিত মাল্টিপারপাস অডিটোরিয়াম।
চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. শফিউল হক পূর্বদেশকে বলেন, ২০২২-২৩ অর্থবছরে নির্মিত চট্টগ্রাম জেলায় ৮০টি প্রাথমিক বিদ্যালয়ের ভবন উদ্বোধন হবে আগামীকাল (আজ)।
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে নির্মিত এসব ভবন ভার্চুয়ালি উদ্বোধন করবেন।
মন্ত্রণালয় সূত্রে জানায়, প্রায় ১ হাজার ৯২৮ কোটি টাকা ব্যয়ে ২ হাজার ২৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন নির্মাণ কাজ সম্পন্ন করা হয়েছে। এ বিদ্যালয়গুলোতে ৬ লক্ষাধিক শিক্ষার্থী নতুন ও আকর্ষণীয় শ্রেণিকক্ষে পাঠ গ্রহণের সুবিধা পাবে। এছাড়া বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি, শিক্ষক, অভিভাবক কমিটিসহ সংশ্লিষ্ট অংশীজন নবনির্মিত এ বিদ্যালয়গুলোর সুবিধা পাবেন। নবনির্মিত বিদ্যালয়গুলোতে শিক্ষার্থী ও শিক্ষকদের জন্য জেন্ডারের ভিত্তিতে পৃথক ওয়াশ বøক নির্মাণ করা হয়েছে এবং সুপেয় পানির ব্যবস্থা রয়েছে।