চট্টগ্রামে ডেঙ্গুতে আরও এক শিশুর মৃত্যু

5

নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গু আক্রান্ত হয়ে সাড়ে ৩ বছর বয়সী আরও এক শিশুর মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছরে চট্টগ্রামে মোট ৬২ জনের মৃত্যু হয়েছে ডেঙ্গুতে। সর্বশেষ ডেঙ্গুতে মৃত্যু হওয়া শিশুর নাম ফাতেমা। গত সোমবার রাতে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তার আগে ৭ সেপ্টেম্বর তাকে হাসপাতালে ভর্তি করা হয়। তার ঠিকানা কুমিল্লা এবং মৃত্যুর কারণ হিসাবে ‘এক্সপান্ডেড ডেঙ্গু সিনড্রোম’ উল্লেখ করা হয়েছে জেলা সিভিল সার্জন কার্যালয়ের প্রতিবেদনে। গতকাল মঙ্গলবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার সকাল পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ১৩৮ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। আক্রান্তদের মধ্যে ৯ জন বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে, ৩৪ জন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে, ২ জন চট্টগ্রাম বিভাগীয় পুলিশ হাসপাতালে, ৫ জন চট্টগ্রাম সম্মিলিত সামরিক হাসপাতালে এবং ১৫ জন চট্টগ্রাম সরকারি জেনারেল হাসপাতালে ভর্তি হয়েছেন। এছাড়া আক্রান্ত আরও ৬৪ জন চট্টগ্রামের বিভিন্ন বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন।
চলতি বছর চট্টগ্রামে মোট ৭ হাজার ২২৩ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ৩৩২ জন বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছেন। ৬ হাজার ৮৯১ জন সুস্থ হয়ে ফিরে গেছেন।
চলতি সেপ্টেম্বরের ১২ দিনে এক হাজার ৪৩৬ জন ডেঙ্গু আক্রান্ত রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর আগে, আগস্টে সর্বোচ্চ সংখ্যক ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন, তিন হাজার ১১ জন। এছাড়া জানুয়ারিতে ৭৭ জন, ফেব্রুয়ারিতে ২২ জন, মার্চে ১২ জন, এপ্রিলে ১৮ জন, মে’তে ৫৩ জন, জুনে ২৮৩ জন এবং জুলাইয়ে দুই হাজার ৩১১ জন ঙ্গেুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিল।
অন্যদিকে চলতি বছরে এ পর্যন্ত মারা গেছেন মোট ৬২জন। এরমধ্যে সেপ্টেম্বরের প্রথম ১২ দিনে ৯ জনের মৃত্যু হয়েছে। তার আগে ডেঙ্গু আক্রান্ত হয়ে আগস্টে ২৮জন, জুলাইতে ১৬ জন, জুনে ৬ জন এবং জানুয়ারিতে ৩ জুনের মৃত্যু হয়।
অন্যদিকে ডেঙ্গু আক্রান্ত হয়ে চট্টগ্রামে মৃত্যু হওয়া ৬২ জনের মধ্যে মহিলা ও শিশুরা এগিয়ে রয়েছে। তুলনামূলকভাবে পুরুষদের মৃত্যু হয়েছে কম। আক্রান্তদের মধ্যে ১৬জন পুরুষ এবং ২৩ জন করে মহিলা ও শিশুর মৃত্যু হয়েছে।