চট্টগ্রামে এসেছে করোনার কিট

দুজনের নমুনা পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক

16

স্বাস্থ্য অদিদপ্তরের অনমুতি পাওয়ার পর চট্টগ্রামের সীতাকুÐ উপজেলার ফৌজদারহাটে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি)’তে করোনা ভাইরাস শনাক্তকরণে পরীক্ষা শুরু হয়েছে।
গতকাল বুধবার সকাল থেকে আগে থেকে মজুদকৃত করোনা শনাক্তকরণ কিট দিয়েই করোনা ভাইরাস আক্রান্ত সন্দেহজনক রোগীদের নমুনা সংগ্রহ ও পরীক্ষা শুরু হয়েছে।
গতকাল বুধবার দুপুরের পর দুজন রোগীর রক্তের নমুনা সংগ্রহ করে পরীক্ষাও হয়েছে। দুপুরে চট্টগ্রামের ফৌজদারহাটে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস(বিআইটিআইডি) পরিচালক অধ্যাপক এম এ হাসান চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন।
বিআইটিআইডি’র পরিচালক ডা. এম এ হাসান চৌধুরী বলেন, আমাদের আগে থেকেই কিছু কিট ছিল। স্বাস্থ্য অধিদপ্তরের অনুমোদন না পাওয়ায় পরীক্ষা করা যায়নি। যেহেতু অনুমোদন পাওয়া গেছে তাই আগের মজুদকৃত কিটগুলো দিয়েই নমুনা পরীক্ষা আমাদের ল্যাবে শুরু করেছি। বুধবার দুজনের কাছ থেকে নমুনা সংগ্রহ করে এখন ল্যাবে পরীক্ষা করছি। এর আগে আরও ১৫ জনের নমুনা সংগ্রহ করে আমরা ঢাকায় পাঠিয়েছিলাম। পরীক্ষা করে তাদের মধ্যে সংক্রমণ পাওয়া যায়নি। দুইদিন পর কতজনের নমুনা পরীক্ষা হয়েছে এবং এসব নমুনার কি তা জানানো সম্ভব হবে।
ঢাকা থেকে আরও কিট আসছে জানিয়ে তিনি বলেন, মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে আমাদের কিট নিয়ে যেতে বলা হয়েছিল। তাই আমি বিআইটিআইডি’র একজন কর্মকর্তাকে ঢাকায় পাঠিয়েছি। তিনি কিট নিয়ে আজ (বুধবার) দুপুরে চট্টগ্রামের উদ্দেশ্য রওনা দিয়েছেন। রাতের মধ্যে তিনি এসে পৌঁছবেন।
চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বী বলেন, বুধবার ঢাকা থেকে কিট আসার কথা রয়েছে। কি পরিমাণ কিট এসেছে তা বিআইটিআইডি থেকে খবর নিয়ে জানা যাবে।
তিনি বলেন, বিদেশ থেকে আসা চট্টগ্রামে হোম কোয়ারেন্টিনে থাকা এমন আটজনের মেয়াদ শেষে বাড়ি ফিরে গেছেন। এই আট জনের মধ্যে কারও কাছে ভাইরাসের সংক্রমণের কোনো লক্ষণ পাওয়া যায়নি। বাকি ৯৬৫ জন এখনও হোম কোয়ারেন্টিনে আছেন।