চট্টগ্রামে একদিনে শনাক্ত ৭৪২ ৪ জনের মৃত্যু

6

নিজস্ব প্রতিবেদক

সরকারি-বেসরকারি মিলিয়ে চট্টগ্রামে প্রায় প্রতিদিনই ১১টি ল্যাবে করোনার নমুনা পরীক্ষা করা হয়। কিন্তু গত ২৪ ঘণ্টায় ২ হাজার ১৩৪ জনের নমুনা পরীক্ষায় ৭৪২ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে মহানগরের ৫৭৭ এবং উপজেলার বাসিন্দা ৩৮৫ জন। এইদিন নমুনা পরীক্ষা হয়েছে মাত্র ৫টি ল্যাবে। এ নিয়ে চট্টগ্রামে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮১ হাজার ৯৫৯ জনে।
এদিকে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনায় আরও ৪ জনের মৃত্যু হয়েছে।এই পর্যন্ত চট্টগ্রামে করোনায় মারা গেছেন ৯৬২ জন। গতকাল শনিবার চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।
সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, এদিন চট্টগ্রামের ৫টি ল্যাবে ২ হাজার ১৩৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। পরীক্ষায় করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন ৭৪২ জন। এর মধ্যে নগরের ৫৭৭ এবং উপজেলার বাসিন্দা ৩৮৫ জন। এ সময় চট্টগ্রামে করোনায় ৪ জনের মৃত্যু হয়।
ল্যাবভিত্তিক তথ্যমতে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৩২৮ জনের নমুনা পরীক্ষায় ১৬৪ জনের দেহে করোনার জীবাণু পাওয়া গেছে। ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে (বিআইটিআইডি) ৭৩০ জনের নমুনা পরীক্ষায় ১৬৪ জনের দেহে করোনার উপস্থিতি পাওয়া গেছে। চট্টগ্রাম মেডিকেল কলেজে (চমেক) ৬৩২ জনের নমুনা পরীক্ষায় ২১৫ জনকে করোনার জীবাণু বাহক হিসেবে শনাক্ত করা হয়। এন্টিজেন টেস্টে ১১২ জনের নমুনা পরীক্ষা করে ৪৮ জনের করোনা শনাক্ত হয়েছে। নগরীর বেসরকারি ল্যাবগুলোর মধ্যে শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরি ২১৫ জনের নমুনা পরীক্ষা করে ৮৭ জনের করোনা শনাক্ত হয়েছে এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ১১৭ জনের নমুনা পরীক্ষা করে ৬৪ জনের করোনা শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ভেটেরিনারি ইউনিভার্সিটি (সিভাসু) ল্যাব, কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাব, ইম্পেরিয়াল হাসপাতালের ল্যাব, জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল), মেডিকেল সেন্টার হাসপাতাল এবং ইপিক হেলথ কেয়ার ল্যাবে নমুনা পরীক্ষা হয়নি। উপজেলা পর্যায়ে শনাক্তদের মধ্যে সবচেয়ে বেশি রোগীর খোঁজ মিলে ফটিকছড়িতে, যার সংখ্যা ২২ জন। এছাড়া আনোয়ারায় ২১ জন, সাতকানিয়া ও সীতাকুÐে ১২ জন করে, রাউজানে ৭ জন, স›দ্বীপে ৬ জন, চন্দনাইশে ৫ জন, হাটহাজারী, পটিয়া ও মিরসরাইয়ে ২ জন করে এবং লোহাগাড়া ও বাঁশখালীতে ১ জন করে করোনা শনাক্ত হয়েছে।