চট্টগ্রামের ২৪টি ইটভাটা উচ্ছেদে আর বাধা নেই

6

৪৫ দিনের জন্য চট্টগ্রামের ২৪টি ইটভাটাকে বন্ধ ও উচ্ছেদ না করতে হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগ। পরিবেশ অধিদপ্তরের আবেদনের শুনানি নিয়ে গতকাল বৃহস্পতিবার আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এ আদেশ দেন। আদালতে পরিবেশ অধিদপ্তরের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ, অ্যাডভোকেট সৈয়দ কামরুল হোসেন কিরণ এবং অ্যাডভোকেট মুনতাসির উদ্দিন আহমেদ।
পরে মনজিল মোরসেদ জানান, জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) দায়ের করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১৪ ডিসেম্বর চট্টগ্রামে অবৈধভাবে পরিচালিত সব ইটভাটা বন্ধ করার নির্দেশা দেন। এর বিরুদ্ধে একাধিক আপিল দায়ের করা হলেও শুনানি শেষে চেম্বার জজ আদালত কোন স্থগিতাদেশ দেননি। এছাড়া একটি আপিল শুনানির জন্য কোর্টে প্রেরণ করার পরে শুনানি শেষে ইটভাটা মালিকদের কিছুদিন সময়ের আবেদনও খারিজ হয়। খবর বাংলানিউজের।
পরবর্তীতে উচ্ছেদ সংক্রান্ত আদেশ সম্পূর্ণভাবে পালন না হওয়ায় চট্টগ্রামর জেলা প্রশাসক ও পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের উপর হাইকোর্ট আদালত অবমাননার রুল জারি করেন।
তিনি আরও জানান, এ অবস্থায় কিছু ইটভাটা মালিক তথ্য গোপন করে পুনরায় অপর একটি আদালতে একাধিক রিট দাখিল করে উচ্ছেদ অভিযান স্থগিতের আবেদন জানান।
ওই ৮ রিট পিটিশনের শুনানি শেষে ২২ মার্চ হাইকোর্ট এক আদেশে ইটভাটা মালিকদের ৫ দিনের সময় মঞ্জুর করেন এবং এর মধ্যে উচ্ছেদ না করার নির্দেশ দেন। হাইকোর্টের ওই আদেশের বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক আপিল বিভাগে আবেদন করেন।
সেই আবেদনগুলোর শুনানি নিয়ে চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করেন এবং আপিল শুনানির জন্য ২১ জুন দিন নির্ধারিত করেন। এ আদেশের ফলে ইটভাটাগুলো উচ্ছেদে আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবী মনজিল মোরসেদ।