ঘিরে ফেলা এড়াতে মরিয়া ইউক্রেনীয় সেনারা

8

সেভেরোডোনেস্ক থেকে ইউক্রেনীয় বাহিনীকে সরে যাওয়ার নির্দেশ দেওয়ার একদিনের মাথায় ডনবাসের লাইসিঞ্চস্ক অঞ্চল রক্ষায় লড়াই চালিয়ে যাচ্ছে ইউক্রেনীয় সেনারা। বিশেষ করে রুশ বাহিনী যেন তাদের ঘিরে ফেলতে না পারে সেটি নিশ্চিতের জন্য মরিয়া চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নাল। সাম্প্রতিক সপ্তাহগুলোতে রাশিয়ার সেনারা সেভেরোডোনেস্কের উল্লেখযোগ্য অংশের নিয়ন্ত্রণ নেয়। শুক্রবার ইউক্রেন শহরটিতে থাকা তার সেনাদের সেখান থেকে সরে যাওয়ার নির্দেশ দেয়।
মূলত ডোনেস্ক ও লুহানস্ক অঞ্চল দুইটি নিয়েই ডনবারস। এর মধ্যে লুহানস্কের ইউক্রেন নিয়ন্ত্রিত অংশের প্রশাসনিক কেন্দ্র হিসেবে বিবেচিত হয় সেভেরোডনেস্ক। ফলে শহরটির নিয়ন্ত্রণ ধরে রাখা কিংবা এটি দখলে নেওয়া উভয় পক্ষের জন্যই গুরুত্বপূর্ণ। এর ব্যাপক রাজনৈতিক তাৎপর্য রয়েছে। স্বঘোষিত লুহানস্ক পিপলস রিপাবলিকের রাশিয়া সমর্থিত নেতা লিওনিড প্যাসেচনিক শুক্রবার গভীর রাতে বলেছেন, ইউক্রেনের যোগাযোগের পথ পুরোপুরি আটকে দেওয়ার দেওয়ার পর রুশ বাহিনী আগামী দুই থেকে তিন দিনের মধ্যে লাইসিঞ্চস্ক শহরটি পুরোপুরি ঘিরে ফেলবে।
পশ্চিমা দেশগুলোর অব্যাহত সামরিক সহায়তা সত্ত্বেও ইউক্রেনীয় সেনাদের ডনবাসের বিশাল এলাকা ছাড়তে হয়েছে। ২০১৪ সাল থেকেই অঞ্চলটিতে ইউক্রেনীয় বাহিনী এবং রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা পরস্পরের মুখোমুখি অবস্থায় রয়েছে।