গ্রুপ থিয়েটার উৎসবের নবম দিনে ‘নবান্ন ফিরে আস’

14

‘চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরাম’ আয়োজিত ১২ দিনব্যাপী গ্রুপ থিয়েটার উৎসব ২০২২ -এর ১০ম দিনে গতকাল সোমবার মিলনায়তনে সন্ধ্যা ৭ টায় ‘অ্যাঁভাগার্ড’ পরিবেশন করে নাটক ‘নবান্ন ফিরে আস’।
সুমন টিংকু রচিত ও মোসলেম উদ্দিন সিকদার নির্দেশিত নাটকটিতে উঠে আসে মৃত্তিকার কাহিনী। মৃত্তিকালঙ্গ সন্তানেরা মৃত্তিকাগ্ন হয়েই জন্মস্বাদ আস্বাদন করে আনন্দিত হয়। সনাতন মৃত্তিকাই গর্ভধারিণী। তাদের পারস্পরিক সহজাত ভালোবাসার সম্পর্ক অনাদিকালের। মাতৃদুগ্ধের সাথে গর্ভজাতের এই নাড়ির বন্ধনের মতোই এই সম্পর্ক। অথচ লোভের বশবর্তী সন্তান মা-রূপী মাতৃভূমির ক্ষতি করতেও দ্বিধা করে না। ইতিহাস অবাক নয়নে দেখে- জননী হত্যাযজ্ঞের মঞ্চ সাজায় তারাই যারা ‘আত্মজ’। সাম্রাজ্যবাদের কালো থাবায় অসহায় আত্মসমর্পণ করতে উদ্যত মৃত্তিকা-সন্তান প্রতিরোধের আগুন নিয়ে কালপুরুষের তেজোদৃপ্ততায় রুখে দাঁড়ায় সীতা দেবীরূপী রক্তাম্বরধারিণী জননী।
অভিনয়ে অংশ নেন শামসুল কবির লিটন, রহিমা খাতুন লুনা, রেহেনা আক্তার, রেজাউল করিম, মো. পারভেজ, হেমা বড়ুয়া, মো. আতিকুর রহমান, মো. জানে আলম, নাহিদ আফরোজ, অপেক্ষা বড়ুয়া, ফরহাদ আহমেদ, নুহাশ আলম, সাফাত জামিল ও শাহানা আক্তার।
এর আগে নাট্যকর্মী গৌতম চৌধুরীর উপস্থাপনায় সন্ধ্যা ৬ টায় অনিরুদ্ধ মুক্তমঞ্চে ‘দলীয় নৃত্য পরিবেশন করে ‘সৃষ্টি কালচারাল ইনস্টিটিউট’। বৃন্দ আবৃত্তিতে অংশ নেয় ‘শব্দনোঙর আবৃত্তি সংগঠন’। উৎসব ঘোষণা পাঠ করেন নাট্যকর্মী মোস্তফা মানিক।
উৎসবের ১১তম দিন আজ মঙ্গলবার সন্ধ্যা ৬ টায় পথনাটক ‘একাত্তরের তেলেসমাতি’ পরিবেশন করবে ‘থিয়েটার ওয়ার্কশপ চট্টগ্রাম’ এবং ‘নিক্কন একাডেমি’। আর সন্ধ্যা ৭ টায় মিলনায়তনে ‘অঙ্গন থিয়েটার ইউনিট’ পরিবেশন করবে নাটক ‘বদলি’। বিজ্ঞপ্তি