গেইল-স্মিথের পরেই দামী তালিকায় সাকিব-তামিম

21

১০০ বলের ক্রিকেট টুর্নামেন্টের জন্য ইংল্যান্ড এন্ড ওয়েলস বোর্ডের প্রাথমিক তালিকা অনুযায়ী সবচেয়ে দামী তারকা হতে চলেছেন অস্ট্রেলিয়ার দুই ব্যাটসম্যান স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার। তৃতীয় নামটি অবশ্যই ‘দ্য ইউনিভার্স বস’ ক্রিস গেইলের। তাদের পরের ধাপেই আছেন বাংলাদেশের সাকিব আল হাসান ও তামিম ইকবাল। আগামী বছর ইংল্যান্ডের মাটিতে বসবে ১০০ বলের নতুন ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্ট। যাতে অংশ নেবে ব্রিটেনের আটটি শহরকেন্দ্রিক দল। বহু প্রতীক্ষিত এই টুর্নামেন্ট ‘দ্য হান্ড্রেড’র জন্যই ক্রিকেটারদের প্রাথমিক খসড়া তালিকা প্রকাশ করেছে ইসিবি।
এছাড়া রিজার্ভ প্রাইসের নিরিখে শীর্ষস্থানীয় ৬ জন ক্রিকেটারের গ্রুপে উল্লেখযোগ্য নাম অস্ট্রেলিয়ান পেস তারকা মিচেল স্টার্ক, সাউথ আফ্রিকার কাগিসো রাবাদা এবং শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা। ইসিবি’র ঘোষিত তালিকা অনুযায়ী তাদের প্রত্যেকেরই রিজার্ভ প্রাইস ধার্য করা হয়েছে ১,২৫,০০০ পাউন্ড বা ১,৫৯,৪০০ মার্কিন ডলার।
এক লাখ পাউন্ড ক্যাটাগরিতে নাম আছে বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান, তামিম ইকবাল, আফগানিস্তান অধিনায়ক রশিদ খান ও ক্যারিবিয়ান বিগ-হিটার আন্দ্রে রাসেল, পাকিস্তানের মোহাম্মদ আমির, নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট, কেন উইলিয়ামসন, ওয়েস্ট ইন্ডিজের ডোয়াইন ব্রাভো, সুনীল নারিন, কাইরেন পোলার্ড, সাউথ আফ্রিকার কুইন্টন ডি কক, ফ্যাফ ডু প্লেসিস, অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ, ক্রিস লিন, গেøন ম্যাক্সওয়েল ও শেন ওয়াটসনের। তৃতীয় ক্যাটাগরির খেলোয়াড়রা পাবেন ৭৫ হাজার পাউন্ড করে। চতুর্থ ক্যাটাগরির জন্য নির্ধারণ করা হয়েছে ৬০ হাজার পাউন্ড।
আটটি দলের মধ্যে ‘দ্য হান্ড্রেড’ টুর্নামেন্টে পাঁচটি দলের দায়িত্বে থাকছেন শেন ওয়ার্ন, ড্যারেন লেহম্যান ও টম মুডির মত নামী কোচরা। তবে ইসিবি’র ঘোষণা অনুযায়ী কোনো দল বা ফ্র্যাঞ্চাইজি স্থানীয় কাউকে কোচ হিসেবে নিয়োগ করতে পারবে না।
ব্রিটেনের বাইরে ২৩৯ জন ক্রিকেটারকে আগামী বছর এ টুর্নামেন্টের জন্য প্রাথমিক তালিকাভুক্ত করেছে ইসিবি। ২০১৯ সালে ইংল্যান্ডের হয়ে বিশ্বকাপজয়ী দলের সদস্য মার্ক উড, লিয়াম প্লাঙ্কেট-সহ দেশীয় ক্রিকেটারের সংখ্যা সেখানে ৩৩১। তিনজন বিদেশি ক্রিকেটার-সহ স্থানীয় ক্রিকেটারদের মেলবন্ধনে প্রত্যেক দল ১২ জন ক্রিকেটারকে নিতে পারবে। ২০২০’র জুলাই-আগস্টে এই টুর্নামেন্ট হওয়ার কথা।