গভীর রাতে ৭০ হাজার কেজি সরকারি চাল জব্দ

39

নগরীর পাহাড়তলী চালের মোকাম থেকে গভীর রাতে সরকারি আমদানিকৃত ৭০ হাজার কেজি চাল উদ্ধার করা হয়। এসময় পাহাড়তলী চাল বাজারের আড়তদার মেসার্স মাহী ট্রেডার্সের মালিক আব্দুল বাহার মিয়া (৪৪) নামে এক ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ। গতকাল বুধবার দুপুরে মহানগর গোয়েন্দা (বন্দর) পুলিশ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বন্দর বিভাগের উপ কমিশনার ফারুল উল হক।
পুলিশ প্রাথমিকভাবে ধারণা করছে, আটক ব্যবসায়ী সরকারি চাল ক্রয় সংক্রান্ত সিন্ডিকেটের সদস্য। এ সিন্ডিকেট দীর্ঘদিন ধরে এভাবে সরকারি চাল লাপাত্তা করার কাজে সম্পৃক্ত।
তথ্য মতে, চালের যে বড় চালানটি ধরা পড়ল পুলিশের হাতে এ চালগুলো পরিবহনের জন্য কার ইনভয়েস ব্যবহার করা হয়েছে তা নিয়েও প্রশ্ন উঠেছে। তবে পুলিশ এ বিষয়ে বিস্তারিত তদন্ত চলছে বলে জানিয়েছে।
সংবাদ সম্মেলনে ফারুল উল হক জানান, ভারত থেকে খাদ্য মন্ত্রণালয়ের আমদানি করা চালের ট্রাক চট্টগ্রাম বন্দর জেটি খাদ্য অফিস হতে নোয়াখালীর চরভাটা এলএসডি গোডাউনে যাওয়ার কথা। কিন্ত আমদানি করা চালের ট্রাক সেখানে না গিয়ে পাহাড়তলী চাল বাজারের আড়তদার মেসার্স মাহী ট্রেডার্সের মালিক আব্দুল বাহারের গোডাউনে ঢুকে পড়ে। রাতে তথ্য আসে চট্টগ্রাম বন্দর থেকে খালাস হওয়া বিপুল পরিমাণ সরকারি চাল পাহাড়তলী চাল বাজারে আনা হবে। এমন গোপন তথ্যের ভিত্তিতে গোয়েন্দা টিম চাল বাজারে অবস্থান নেয়। ডিবি এসি (বন্দর) মো. ইয়াসির আরাফাতের নেতৃত্বে পাহাড়তলীতে অভিযান চালিয়ে চালভর্তি ট্রাকের ২৬০ বস্তা চাল জব্দ করা হয়। এসময় চালের আড়তে তল্লাশি চালিয়ে আরও এক হাজার ১৪০ বস্তা চাল উদ্ধার করা হয়। মোট উদ্ধার করা চালের পরিমাণ ৭০ হাজার কেজি। এছাড়া ট্রাকটিও জব্দ করা হয়েছে।
তিনি জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আড়তদার আব্দুল বাহার মিয়া সরকারি চালের বস্তা পরিবর্তন করে নিজস্ব সিল সম্বলিত বস্তায় প্যাকেটজাত করে খোলাবাজারে বিক্রি করার কথা আমাদের কাছে স্বীকার করেছেন।
ফারুল উল হক সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, সরকারি চাল নিয়ে এ ধরনের অপরাধমূলক কাজগুলো কেউ একা করে না। তাই প্রাথমিকভাবে আমরা ধারণা করছি চালসহ আটককৃত ব্যক্তি সরকারি চাল ক্রয় সংক্রান্ত সিন্ডিকেটের সদস্য। এ কাজে তার সাথে কে বা কারা জড়িত আছে তা খতিয়ে দেখা হবে। তদন্ত সাপেক্ষ যাদের নাম আসবে সবাইকে মামলায় আসামি করা হবে।
এসময় উপস্থিত ছিলেন ডিবি বন্দর বিভাগের এডিসি হুমায়ুন কবির, এসি মো. ইয়াসির আরাফাত প্রমুখ।