খাগড়াছড়ির গুইমারায় পাঁচটি ইটভাটাকে জরিমানা

8

খাগড়াছড়ি প্রতিনিধি

খাগড়াছড়ির গুইমারায় অবৈধভাবে গড়ে ওঠা পাঁচটি ইট ভাটায় অভিযান পরিচালনা করেছে উপজেলা প্রশাসন। অবৈধভাবে জ্বালানি কাঠ পোড়ানোর অপরাধে চারটি ইট ভাটার মালিককে দুই লাখ টাকা জরিমানা করেছেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজীব চৌধুরী।
বৃহস্পতিবার (৩০ নভেম্বর ) সকাল থেকে দুপর পর্যন্ত উপজেলার আমতলীপাড়া এলাকার মেসার্স তারা ইটভাটা, এসবি ইটভাটার মালিক, ফোর স্টার ইটভাটা, বাইল্যাছড়ি এলাকার মদিনা ইট ভাটায়, সিন্দুকছড়ি এলাকার এমএসবি ইট ভাটায় এ অভিযান পরিচালনা করে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজীব চৌধুরী। এসময় সিন্দুকছড়ির এমএসবি ইটভাটায় জ্বলানি কাঠ ব্যবহার না করায় তাকে জরিমানা করা হয়নি।
উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজীব চৌধুরী জানান, গুইমারা উপজেলার ৫ (পাঁচ)টি ইটভাটায় মোবাইল কোর্টের অভিযান পরিচালনা করা হয়েছে। ৪টি ইটভাটার প্রতিটিকে জ্বালানি কাঠ পোড়ানোর অপরাধে পঞ্চাশ হাজার টাকা করে মোট দুই লক্ষ টাকা অর্থদন্ড প্রদান করা হয়েছে। ৪টি ইটভাটার জব্দকৃত জ্বালানি কাঠ রেঞ্জ অফিসার ও সংশ্লিষ্ট ওয়ার্ড মেম্বার নিলামের মাধ্যমে বিক্রয়পূর্বক প্রাপ্ত অর্থ সরকারি কোষাগারে জমা প্রদান করার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও এমএসবি ইটভাটায় জ্বালানি কাঠ ব্যবহার না করায় তাকে জরিমানা করা হয়নি। তিনি আরো বলেন, গুইমারা উপজেলা প্রশাসনের এই অভিযান চলমান থাকবে। অভিযানকালে পুলিশ সদস্যসহ বনবিভাগের কর্মীরা উপস্থিত ছিলেন।