ক্রিপ্টোকারেন্সির সুদিন কি আবার ফিরছে

8

 

নতুন বছরে আবারও দাম বাড়তে শুরু করেছে ক্রিপ্টোকারেন্সির। জানুয়ারি মাসে বিশ্বের শীর্ষ ক্রিপ্টোকারেন্সি বিটকয়েনের দাম বেড়েছে ২৬ শতাংশ। গত এক সপ্তাহেই বেড়েছে ২২ শতাংশ। এখন ক্রিপ্টোকারেন্সি বিটকয়েনের দাম ছিল ২১ হাজার ৩১২ ডলার। একই সঙ্গে আরেক ক্রিপ্টোকারেন্সি ইথারের দামও বেড়েছে। এ বছরেই ইথারের দাম বেড়েছে ২৯ শতাংশ। কয়েনগেকোর তথ্যানুসারে, সামগ্রিকভাবে ক্রিপ্টোকারেন্সির বাজার ১ ট্রিলিয়ন বা ১ লাখ কোটি ডলার ছাড়িয়ে গেছে।
বিশ্লেষকেরা বলছেন, এক বছর খারাপ সময় যাওয়ার পর ক্রিপ্টোকারেন্সির বাজার আবার ঘুরে দাঁড়িয়েছে। একধরনের প্রত্যাবর্তন ঘটছে ক্রিপ্টোকারেন্সির। এখন ডলারের দর স্থিতিশীল হয়ে আসায় আবারও ক্রিপ্টোকারেন্সির মতো ঝুঁকিপূর্ণ সম্পদে বিনিয়োগ বাড়ছে। বাজার-সংশ্লিষ্টরা বলছে, নীতি সুদ বৃদ্ধির হার বাজারের প্রত্যাশার চেয়ে কম হলে বিটকয়েনের মতো ঝুঁকিপূর্ণ সম্পদের দাম বাড়বে। কিন্তু বাজার এই মুহূর্তে নানা ধরনের অনিশ্চয়তায় পরিপূর্ণ। ক্রিপ্টোকারেন্সি হচ্ছে ডিজিটাল মুদ্রা।
তবে কেন্দ্রীয় ব্যাংকের ইস্যু করা মুদ্রার সঙ্গে এর পার্থক্য হলো, এর ওপর কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণ নেই। এটি স্বতন্ত্র এক্সচেঞ্জের মাধ্যমে পরিচালিত হয়। সে জন্য অনেক দেশ ক্রিপ্টোকারেন্সি ব্যবহার অনুমোদন করে না। বাংলাদেশে ক্রিপ্টোকারেন্সি ব্যবহারের বৈধতা নেই।