কৃত্রিম বুদ্ধিমত্তা ও রোবটিকসে নজর জয়ের

32

তথ্য-প্রযুক্তি খাতে উন্নয়নের লক্ষ্যে এখন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ইন্টারনেট অব থিংস (আইওটি) ও রোবটিকসে বিশেষ নজর দেওয়ার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।
গতকাল মঙ্গলবার হোটেল র‌্যাডিসনে সিআরআইয়ের আয়োজনে ‘ডিজিটাল ফিউচার অন ইয়ুথ ডেভেলপমেন্ট’ শীর্ষক আলোচনায় একথা বলেন তিনি।
বাংলাদেশের তরুণরাও যাতে সর্বাধুনিক প্রযুক্তিতে বিশেষায়িত জ্ঞান অর্জন করতে পারেন সেজন্য সরকারের আইসিটি বিভাগের এলআইসিটি প্রকল্প থেকে রোবটিকস, আইওটি ও এআই প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে বলে জানান সজীব ওয়াজেদ জয়।
তিনি বলেন, এগুলোর ওপর স্পেশালি গুরুত্ব দিয়েছি এবার। এ বিষয়গুলোতে প্রশিক্ষণ ও রিসার্চ ফ্যাসিলিটি করে দিলে এক্সপার্টিজের দিক থেকে আমরা অন্য দেশ থেকে এগিয়ে যাব। এসব বিষয় নতুন, খুব বেশি বিশেষজ্ঞ নেই। নিজেদের উদ্যোগে রিসার্চ করলে এসব সেক্টরে আমাদের সম্ভাবনা আছে।
দেশেই সাইবার সিকিউরিটি এক্সপার্ট গড়ে তোলার পরিকল্পনাও জানান প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা। খবর বিডিনিউজের
প্রযুক্তির দিক থেকে স্বনির্ভর হওয়ার লক্ষ্যের কথা জানিয়ে সজীব ওয়াজেদ জয় বলেন, এআই, রোবটিকস মাইক্রোপ্রসেসর ডিজাইনে ফোকাস করছি, দীর্ঘমেয়াদে তা সহযোগিতা করবে।
তরুণদের দক্ষ করে গড়ে তুলতে আরও বেশি বরাদ্দ দেওয়া হবে বলেও জানান তিনি।
ডিজিটাল যোগাযোগ প্রতিষ্ঠা শীর্ষক নতুন একটি প্রকল্পের আওতায় দেশের সব স্কুল- কলেজে ওয়াইফাই জোন করা হচ্ছে বলে জানান সজীব ওয়াজেদ জয়।
তথ্য-প্রযুক্তি খাতের প্রশিক্ষণগুলো আরও বেশি ঢাকার বাইরে নিয়ে যাওয়ার পক্ষে মত দেন তিনি।