কাশ্মিরের রাজ্য মর্যাদা শিগগিরই ফিরিয়ে দেওয়া হবে : রাম মাধব

36

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) জাতীয় মহাসচিব রাম মাধব বলেছেন, শিগগিরই জম্মু-কাশ্মিরের রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে। শুক্রবার তিনি এই মন্তব্য করেছেন বলে ভারতীয় সংবাদমাধ্যম আউটলুক ইন্ডিয়ার এক প্রতিবেদনে জানা গেছে। ৫ আগস্ট ভারত সরকার জম্মু-কাশ্মিরের বিশেষ অধিকার ও স্বায়ত্তশাসন কেড়ে নিয়ে রাজ্যটিকে দুটি কেন্দ্র শাসিত অঞ্চলে ভাগ করে নেয়। এই সিদ্ধান্তকে কেন্দ্র করে সেখানে কঠোর বিধিনিষেধ জারি করে এবং গ্রেফতার করে রাজনৈতিক নেতাদের।
রাম মাধব বলেছেন, অঞ্চলটিতে সব ধরনের বিধিনিষেধ তুলে নেওয়ার পক্ষে বিজেপি। তিনি বলেন, পরিস্থিতি উপযুক্ত হলে বিজেপি জম্মু-কাশ্মিরের রাজ্যের মর্যাদা ফিরিয়ে দিতে চায়। অঞ্চলটির জনগণের অধিকার সুরক্ষিত করা হবে। বিজেপি নেতা দাবি করেন, কেন্দ্র শাসিত অঞ্চলটিতে মাত্র ৩০ থেকে ৩২ জন রাজনৈতিক নেতাকে আটক রাখা হয়েছে। ধাপে ধাপে এসব নেতাদের মুক্তি দেওয়া হবে। কারণ বিজেপি ও কেন্দ্র সরকার অঞ্চলটিতে পূর্ণ রাজনৈতিক কর্মকাণ্ড জারি রাখার সুযোগ দিতে প্রতিশ্রুতিবদ্ধ।
বিজেপির মহাসচিব বলেন, গত পাঁচ মাসে জম্মু-কাশ্মির পুরো অঞ্চল শান্তিপূর্ণ ছিল। বেসামরিক নাগরিকের প্রাণহানি প্রায় শূন্যের কাছাকাছি চলে এসেছে। এই বছর ইট-পাটকেল নিক্ষেপের ঘটনাও কমে গেছে। এতে তরুণদের মনোজগত পরিবর্তনের আভাস পাওয়া যায়। এই নেতা আরও বলেন, অনেক প্রতিনিধি দল কাশ্মিরের তরুণ ও বিখ্যাতদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। সবাই তারা উজ্জ্বল ভবিষ্যতের বিষয়ে আশাবাদী। তারা বৃহত্তর জম্মু-কাশ্মিরের পুনর্গঠনে কাজ করতে চায়। তিনি বলেন, আমি একটি ফুটবল ক্যাম্প দেখেছি যেখানে কাশ্মিরের তরুণরা খেলায় মনোযোগী হতে চায়। প্রায় ৯৯ শতাংশ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে।