কাপড়ের রং, ভুষি মিশিয়ে তৈরি হচ্ছে মরিচের গুঁড়া!

5

নিজস্ব প্রতিবেদক

কাপড়ে মেশানোর রং, রাসায়নিক পদার্থ, ভুষি আর কিছু পচা কাঁচা মরিচ শুকিয়ে তা মিশিয়ে তৈরি হচ্ছিল মরিচের গুঁড়া। এ রকম দুটি প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে দুই মালিককে ছয় লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ভ্রাম্যমাণ আদালত। গতকাল বুধবার নগরের চাক্তাই-খাতুনগঞ্জ এলাকায় পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের অভিযানে এ জরিমানা করা হয়। অভিযান পরিচালনা করেন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুস সোবহান।
অভিযানে চাক্তাই খাতুনগঞ্জের হারুন মসলা ক্রাশিং মিল এবং তুলাতলীর জামাই বাজারের ফ্রিজিয়ান ফুডসকে তিন লাখ টাকা করে মোট ছয় লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়াও চাক্তাইয়ের গাব মার্কা সেমাই কারখানাকে সতর্ক করা হয়।
হারুন মসলা ক্রাশিং মিলে নিম্নমানের মরিচের গুঁড়ার সাথে কাপড়ের রঙ ও ভুষি মিশিয়ে তৈরি করা হচ্ছিল নিম্নমানের মসলা এবং ফ্রিজিয়ান ফুডসে হাইড্রোজ (ক্ষতিকর রাসায়নিক) ও কাপড়ের রংয়ের ব্যবহার করা হচ্ছিল।
অভিযান পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুস সোবহান জানান, রমজানকে সামনে রেখে তৈরি হচ্ছিল ভেজাল মসলা। অভিযান চালিয়ে দুই প্রতিষ্ঠানকে মোট ছয় লাখ টাকা জরিমানা করা হয়।