কাজাখস্তানে হোস্টেলে আগুন নিহত ১৩

9

আন্তর্জাতিক ডেস্ক

কাজাখস্তানের বৃহত্তম শহর আলমাটিতে একটি হোস্টেলে আগুন লেগে ১৩ জন নিহত হয়েছেন। বৃহস্পতিবার এ তথ্য নিশ্চিত করেছেন শহরটির পরিষেবা বিভাগের কর্মকর্তারা। মধ্য এশিয়ার দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আগুনের কারণ অনুসন্ধানে তদন্ত শুরু করেছে। সেই সঙ্গে একটি বিশেষ কমিশনও গঠন করেছে। শহরের জরুরি পরিষেবা বিভাগ জানায়, কার্বন মনোক্সাইডের বিষক্রিয়ার কারণে তাদের মৃত্যু হয়েছে। বেশিরভাগ ভুক্তভোগী বেসমেন্টে আটকাপড়ে শ্বাসরুদ্ধ হয়ে মারা গেছেন।
বিভাগটি এক বিবৃতিতে জানিয়েছে, অনুসন্ধান এবং আগুন নেভানোর সময় প্রাথমিকভাবে ১৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার ভোরে একটি তিনতলা ভবনের বেসমেন্টে হোস্টেল গেস্ট হাউজে আগুনের সূত্রপাত হয়। ওই গেস্ট হাউজে অবস্থান নেওয়া ৭২ জনের মধ্যে ৫৯ জন নিরাপদে বের হতে সক্ষম হন।
ঘটনাস্থলে পৌঁছে এক ঘণ্টার মধ্যে আগুন নেভাতে সক্ষম হন দমকলকর্মীরা। একটি নিউজ ওয়েবসাইটের তথ্যানুসারে, ভারত থেকে আসা একজন ছাত্রসহ চারজনের চিকিৎসা সহায়তা প্রয়োজন। পুলিশ জানিয়েছে, নিহতদের মধ্যে নয়জন কাজাখস্তানের, দুজন রাশিয়ার ও দুজন উজবেকিস্তানের। যে ভবনটিতে আগুন লেগেছে সেটি স¤প্রতি হোস্টেলে রূপান্তরিত হয়েছে। ওই ভবনের বেসমেন্টের গেস্ট হাউজটির জানালা ছিল না। কাজাখস্তানে নিরাপত্তা বিধি না মানার কারণে প্রায়ই এ ধরনের অগ্নিকান্ডের ঘটনা ঘটছে।