করোনা মহামারির পর চবিতে প্রথম ভর্তিযুদ্ধ

2

চবি প্রতিনিধি

দেশে করোনা ভাইরাস সংক্রমণের পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রথমবারের মতো ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। গতকাল বুধবার ‘বি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে এ কার্যক্রম শুরু হয়। স্বাস্থ্যবিধির কথা চিন্তা করে এবার দুই শিফটে পরীক্ষা নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রথম শিফট সকাল ৯টা ৪৫ মিনিটে শুরু হয়ে বেলা ১২টায় শেষ হয় এবং দ্বিতীয় শিফট দুপুর সোয়া ২টায় শুরু হয়ে সাড়ে চারটায় শুরু হয়।
পরীক্ষা চলাকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার, উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে, ‘বি’ ইউনিট ভর্তি কমিটির কো-অর্ডিনেটর প্রফেসর ড. মহীবুল আজিজ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান, প্রক্টর ড. রবিউল হাসান ভ‚ঁইয়া ও অন্যান্য শিক্ষকরা হলসমূহ পরিদর্শন করেন।
এ সময় উপাচার্য ড. শিরীণ আখতার বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে গত কয়েকদিন ধরে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও সরকারের বিভিন্ন সংস্থা একযোগে কাজ করেছেন। সবার পরিশ্রমের ফলে সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এ বিশ্ববিদ্যালয়ের ৫০ বছরের ইতিহাসেও প্রশ্নফাঁসের কোনো ঘটনা ঘটেনি। এছাড়াও শিক্ষার্থীদের কোনো সমস্যা হলে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ করবেন।
ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের স্বতঃস্ফ‚র্ত অংশগ্রহণ দেখে উপাচার্য সন্তোষ প্রকাশ করেন। শান্তিপূর্ণ পরিবেশে ও সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় উপাচার্য সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।
জানা যায়, ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসজুড়ে নেওয়া হয়েছে নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা। চট্টগ্রাম জেলা পুলিশের পক্ষ থেকে গোটা ক্যাম্পাসকে নিয়ে আসা হয়েছে গোয়েন্দা নজরদারির আওতায়। ছাত্রলীগসহ বিবাদমান বিভিন্ন সংগঠনগুলোর উপর রাখা হচ্ছে বিশেষ নজরদারি। সংঘর্ষ, র‌্যাগিংসহ অপ্রীতিকর যেকোনো পরিস্থিতি এড়াতে সর্বোচ্চ সতর্ক রয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডিও। ক্যাম্পাসে কোনো সংগঠন বা প্রতিষ্ঠানের পক্ষ থেকে লিফলেট কিংবা প্রচারপত্র বিলি নিষিদ্ধ করা হয়েছে। সংঘর্ষের আশঙ্কা থেকে নতুন বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে উচ্চক্ষমতাসম্পন্ন সিসিটিভি ক্যামেরা স্থাপন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
চট্টগ্রাম জেলার অতিরিক্ত পুলিশ সুপার (হাটহাজারী সার্কেল) শাহাদাত হোসেন বলেন, ভর্তি পরীক্ষা উপলক্ষে ইতোমধ্যে ক্যাম্পাসে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করা হয়েছে। ক্যাম্পাস ও আশেপাশের এলাকায় অতিরিক্ত পুলিশের পাশাপাশি সাদা পোশাকে গোয়েন্দা পুলিশের (ডিবি) একাধিক টিম কাজ করছে। সড়কে যান চলাচল স্বাভাবিক রাখতে শহর এলাকায় নগর পুলিশের ট্রাফিক ইউনিট এবং আমান বাজার থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত জেলা পুলিশের ট্রাফিক ইউনিট কাজ করছে।
বিশ্ববিদ্যালয় আইসিটি সেল সূত্রে জানা গেছে, এবার অনলাইনে মোট আবেদন জমা পড়েছে ১ লাখ ৮৩ হাজার ৮৬৩টি। বিশ্ববিদ্যালয়ে চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিট মিলিয়ে আসন রয়েছে ৪ হাজার ৯২৬টি। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়ছে ৩৭ জন শিক্ষার্থী।
চবিতে ভর্তি পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল ২২ জুন। আর শেষ হওয়ার কথা ছিল ১ জুলাই। সেটি পিছিয়ে আগস্ট মাসে নির্ধারণ করা হয়েছিল। তবে সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী ২৭ ও ২৮ অক্টোবর ‘বি’ ইউনিট, ২৯ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর ‘ডি’ ইউনিট এবং ১ ও ২ নভেম্বর ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ৫ নভেম্বর উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ -এর পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।