করোনা প্রতিরোধে সাবান, মাস্ক ও স্যানিটাইজার বিতরণ

পূর্বদেশ ডেস্ক

203

বান্দরবানে স্বস্বসেচ্ছাসেবক লীগ : বান্দরবানে করোনা ভাইরাস বিষয়ে জনসাধারণের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষে জেলা শহরের পৌর এলাকার বিভিন্ন স্থানে সাধারণ মানুষের মাঝে সার্জিক্যাল মাস্ক বিতরণ করেছে বান্দরবান পৌর স্বসেচ্ছাসেবক লীগের উদ্যোগে। শুক্রবার সন্ধ্যায় স্বেচ্ছাসেবক লীগ বান্দরবান পৌর শাখার উদ্যোগে বান্দরবানের ট্রাফিক মোড়ে, বান্দরবান বাজার, বান্দরবান বাস স্টেশন, বালাঘাটা বাজারসহ বিভিন্ন স্থানে রিক্সা, বাস ও সিএনজি চালক ও সাধারণের মানুষের মাঝে এই সার্জিক্যাল মাস্ক বিতরণ করা হয়। এসময় পৌর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মোঃ ফারুক আহমেদ ফাহিমের নেতৃত্বে আরো উপস্থিত ছিলেন-স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মো. আব্দুর রশীদ, সহ-সভাপতি মো. শাহাবুদ্দিন, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মো. রায়হান খান, সহ সভাপতি মো. মিজানুর রহমান সহ বান্দরবান পৌর স্বেচ্ছাসেবক লীগের বিভিন্ন ওয়ার্ডের নেতাকর্মীরা।
এদিকে মাস্ক বিতরণ কালে স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মো. ফারুক আহমেদ ফাহিম বলেন, করোনা ভাইরাস সারা বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। এ সংকট থেকে বাঁচতে হলে সামাজিকভাবে সবাইকে নিয়েই ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। তিনি আরো বলেন, করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়ার কোন কারণ নেই। শুধু মাত্র নিজে ও সমাজ সচেতনতার মাধ্যমেই ভাইরাস থেকে বাঁচা সম্ভব।
দীঘিনালা : খাগড়াছড়ির দীঘিলানায় যুব রেড ক্রিসেন্ট দীঘিলানা উদ্যোগে করোনা ভাইরাস সতর্কতামূলক প্রচার ও লিফলেট বিতরণ করা হয়েছে। শনিবার দীঘিনালার বোয়ালখালী নতুন বাজার হাটের দিন উপজেলা প্রত্যন্ত অঞ্চল থেকে অনেক লোকজনের সমাগম হয়। ক্রেতা বিক্রেতার মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষে হ্যান্ড মাইকে মাধ্যমে করোনাভাইরাস এর সতর্কতামূলক প্রচার ও লিফলেট বিতরণ করে যুব রেড ক্রিসেন্ট দীঘিলানা ইউনিটের সদস্যরা। এতে যুব রেড ক্রিসেন্ট দীঘিনালা ইউনিটের যুব প্রধান সুজল চৌধুরী নেতৃত্বে দেয়। সুজল চৌধুরী বলেন, আমার রেড ক্রিসেন্ট এর সদস্যরা সরকারের সাথে একযোগে কাজ করে, তাই অংশ হিসেবে করোনা ভাইরাস সারাবিশ্বে যে ভাবে ছড়িয়ে পড়ছে এবং মানুষ মৃত্যুবরণ করছে। বাংলাদেশও করোনা ভাইরাসের ঝুঁকিতে রয়েছে তাই জনগণকে সর্তকতা বৃদ্ধির লক্ষে রেড ক্রিসেন্ট এর সদস্যরা প্রচার ও লিফলেট বিতরণ করছে। এছাড়াও উপস্থিত ছিলেন, সাংবাদিক পলাশ বড়ুয়া ও মো. সোহেল রানা।
রাউজান: রাউজান ৭নম্বর সদর ইউপি চেয়ারম্যান বিএম জসিম উদ্দিন হিরুর ব্যক্তিগত তহবিল থেকে ইউনিয়ন আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের উদ্যোগে করোনা প্রতিরোধে পথচারীদের মাঝে বিনামূল্যে সাবান, মাস্কসহ স্যানিটারাইজ প্রদান করা হয়েছে। গতকাল শনিবার বেলা ১২টায় ইউনিয়ন পরিষদের সামনে সড়কে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান বিএম জসিম উদ্দিন হিরু। বিশেষ অতিথি ছিলেন সাধারণ সম্পাদক নুরুল আমিন। ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক এনামুল হক এনামের সঞ্চালনায় বক্তব্য রাখেন সাহাবুদ্দীন , আবদুল কাদের মুন্না, সুমন কল্যাণ বড়ুয়া, প্রবেশ বড়ুয়া প্রবাশ মেম্বার, এম. মাসুদুল আলম, খোরশেদ আলম, রাশেদুল আলম, ইকবাল হোসেন ইমন, মো. সাইফুল, জহির উদ্দীন, তৈয়ব সওদাগর, দীলিপ দে, এখতিয়ার মেম্বার, প্রভাত পাল কালু, ব্যাংকার মো. ইদ্রিস, দীলিপ দে, লাকী চৌধুরী, রত্না চক্রবর্তী, শিলু বড়ুয়া, রেহেনা আকতার, নুর হোসেন দুলাল, শহিদুল আলম সুমন, আবদুল করিম, নান্টু বড়ুয়া, মোহাম্মদ খোকন, আশরাফ উদ্দীন, ফারুক, জানে আলম রফি প্রমুখ।
এদিকে রাউজানের সাংসদ ও রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরীর জ্যেষ্ঠ সন্তান ফারাজ করিম চৌধুরী বুধবার নিজের ফেসবুক টাইমলাইনে রাউজানের মানুষকে করোনা ভাইরাসের প্রকোপ থেকে বাঁচানোর জন্য শুক্রবার সারাদিনব্যাপী রাউজানের বিভিন্ন এলাকায় প্রায় পাঁচ শতাধিক মানুষের নিকট বিনামূল্যে হ্যান্ড স্যানিটাইজার পৌঁছে দেওয়া হয়। সকাল থেকে শুরু হওয়া এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন- রাউজান পৌরসভার ২য় প্যানেল মেয়র জমির উদ্দিন পারভেজ, নোয়াজিষপুর ইউপি চেয়ারম্যান এম. সরোয়ার্দী সিকদার, চিকদাইর ইউপি চেয়ারম্যান প্রিয়তোষ চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক মফজল হোসাইন, সোশ্যাল সার্ভিসেস ইউনিয়ন অব রাউজান’র যু. আহবায়ক আহমেদ সৈয়্যদ, দিদারুল আলম, সেন্ট্রাল বয়েজ অব রাউজানের সভাপতি সাইদুল ইসলাম, সাধারণ সম্পাদক ইমতিয়াজ জামাল নকিব, সাংগঠনিক সম্পাদক মইনুদ্দিন জামাল চিশতী, শাহরিয়ার হাসান সাকিব, আবু বক্কর আরাফাত, মিজানুর রহমান, নোমান বিন আজিজি, অমিত দাশগুপ্ত, তাজনবী ইমন, সাজ্জাদ হোসাইন, সাকিবুল আনোয়ার, শাহরিয়ার আসিফ, নাহিয়া প্রমুখ।