করোনা চিকিৎসায় ট্যাবলেট কিনতে তোড়জোড় এশিয়ার দেশগুলোর

8

করোনা চিকিৎসায় তৈরি হওয়া অ্যান্টিভাইরাল ট্যাবলেট ‘মলনুপিরাভির’ কিনতে যাচ্ছে এশিয়ার দেশ থাইল্যান্ড। বিশ্বের এই প্রথম কোভিড চিকিৎসায় খাওয়ার ট্যাবলেট আবিষ্কার করেছে বহুজাতিক মার্কিন ফার্মাসিউটিক্যাল কোম্পানি মের্ক। এর দুই লাখ কোর্স কিনতে ইতোমধ্যে কোম্পানির কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চূড়ান্ত পর্যায়ে থাইল্যান্ড। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে থাইল্যান্ডের জাতীয় চিকিৎসা সেবা বিভাগের মহাপরিচালক সোমসাক আক্কস্লিপ জানিয়েছেন, সরকারের পক্ষ থেকে ইতোমধ্যে আগাম বুকিং দেওয়া হয়েছে।
এদিকে এশিয়ার তাইওয়ান ও মালয়েশিয়ার কর্তৃপক্ষ বলছে, তারা কোভিড প্রতিরোধে তৈরি মুখে খাওয়ার ট্যাবলেট কিনতে আলোচনা চালিয়ে যাচ্ছে মার্কিন ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানটির সঙ্গে। আর ফিলিপাইন এই পিলটি তার দেশে ট্রায়াল শুরু করেছে। দেশটির সংশ্লিষ্টরা আশাবাদী ঘরোয়া চিকিৎসায় সুযোগ তৈরি হবে।
এশিয়ার একাধিক দেশ করোনা চিকিৎসার জন্য এই ওষুধ ক্রয়ে আগাম দরদাম করছে। এক বিবৃতিতে মের্ক-এর পক্ষ থেকে বলা হয়েছে, ২০২১ সাল শেষ হওয়ার আগেই ১ কোটি কোর্স পিল প্রস্তুত করবে কোম্পানি।
তার মধ্যে ১০ লাখ ৭০ হাজার কোর্স পিল যুক্তরাষ্ট্রে সরবরাহ করতে ইতোমধ্যে মার্কিন সরকারের সঙ্গে চুক্তি করা হয়েছে। প্রতি কোর্স পিলের দাম পড়বে ৭০০ ডলার। ওষুধ প্রতিষ্ঠানটির সংশ্লিষ্টদের দাবি, তাদের তৈরি ওষুধ মলনুপিরাভির মারাত্মক ঝুঁকিতে থাকা করোনা রোগীদের হাসপাতালে ভর্তি হওয়া কিংবা গুরুতর অসুস্থ হয়ে পড়ার হার ৫০ শতাংশ কমাতে সক্ষম।