করোনা : চট্টগ্রামে শনাক্ত বেড়েই চলেছে

14

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে দিন দিন করোনা ভাইরাসের সংক্রমণ ফের বেড়েই চলেছে। গতকাল বুধবার পর্যন্ত পূর্ববর্তী চব্বিশ ঘণ্টায় চট্টগ্রামে নতুন করে ৫৮ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১১ দশমিক ১৩ শতাংশ। তার আগের দিন এই হার ছিল ১৩ দশমিক ৫৮ শতাংশ। তবে এ সময়ের মধ্যে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে কারও মৃত্যু হয়নি।
জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে গতকাল বুধবার প্রকাশিত দৈনিক কোভিড পরীক্ষার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। এমন পরিস্থিতিতে সংক্রমণ থেকে রক্ষা পেতে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনা দেয়া হয়েছে। যেমন- সাবান দিয়ে বারবার হাত ধোয়া, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং অবশ্যই মাস্ক পরিধানসহ করোনাজনিত অন্যান্য স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলার কোনও বিকল্প নেই বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।
প্রকাশিত তথ্য অনুয়ায়ী, বুধবার পর্যন্ত পূর্ববর্তী চব্বিশ ঘণ্টায় ১১টি ল্যাবে পাঁচশ’ ২১ জনের কাছ থেকে সংগৃহীত নমুনা পরীক্ষা করা হয়। তাতে ৫৮ জনের দেহে করোনা শনাক্ত হয়। শনাক্ত হওয়া ৫৮ জনের মধ্যে ৪৬ জনই নগরের বাসিন্দা। বাকি ১২ জনের মধ্যে হাটহাজারীর চার জন, রাউজান ও ফটিকছড়ির দুই জন করে এবং রাঙ্গুনিয়া, আনোয়ারা ও সাতকানিয়ার একজন করে রয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্যবিভাগ।
এ নিয়ে শুরু থেকে অদ্যাবধি চট্টগ্রামে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে সর্বমোট এক লাখ ২৭ হাজার একশ’ ৩৬ জন। তাদের মধ্যে নগরের বাসিন্দা ৯২ হাজার পাঁচশ’ ৫৬ জন এবং ৩৪ হাজার পাঁচশ’ ৬০ জন বিভিন্ন উপজেলার। আর করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন এক হাজার তিনশ’ ৬২ জন। এদের মধ্যে সাতশ’ ৩৪ জন নগরের এবং ছয়শ’ ২৮ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।
উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। দেশে ভাইরাসটিতে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। চট্টগ্রামে প্রথম করোনা সংক্রমিত রোগী শনাক্ত হয় ওই বছরের ৩ এপ্রিল। একই বছরের ৯ এপ্রিল ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রথম কোনও ব্যক্তির মৃত্যু হয়।