ওষুধ ও পর্যটন খাতে বিনিয়োগ ছয় প্রতিষ্ঠানকে জমি বরাদ্দ

30

পূর্বদেশ ডেস্ক

চট্টগ্রাম ও কক্সবাজারের দুটি অর্থনৈতিক অঞ্চলে ওষুধ ও পর্যটন খাতে মোট ৪৫৭ মিলিয়ন ডলার বিনিয়োগকারী ছয় প্রতিষ্ঠানকে মোট ১৭ একর জমি বরাদ্দ দিয়েছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। প্রতিষ্ঠানগুলো হলো: হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ইফাদ মোটরস, ইস্ট ওয়েস্ট ট্রাভেলস অ্যান্ড ট্যুরস লিমিটেড এবং দীপ্ত গ্রæপের অধীনস্ত তিনটি প্রতিষ্ঠান- ডিআইআরডি কম্পোজিট টেক্সটাইল লিমিটেড, দীপ্ত গার্মেন্টস লিমিটেড এবং ডিআইআরডি গার্মেন্টস লিমিটেড।
এর মধ্যে পাঁচ প্রতিষ্ঠানকে সাবরাং ট্যুরিজম পার্কে এবং একটিকে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে জমি বরাদ্দ দেওয়া হয়েছে। মোট ১৭ একর জমিতে বিনিয়োগে অন্তত আট হাজার ২১৯ জনের কর্মসংস্থান সৃষ্টি হবে বলে ধারণা করা হচ্ছে। বেজা’র সঙ্গে গত ২১ সেপ্টেম্বর জমি ইজারা চুক্তি স্বাক্ষর করে তারা।
মিরসরাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে ওষুধ ও ওষুধের কাঁচামালের জন্য ৪০০ মিলিয়ন ডলারের কারখানা স্থাপন করবে হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড। অন্যদিকে কক্সবাজারের সাবরাং ট্যুরিজম পার্কে হোটেল, রিসোর্ট, মোটেল ও কটেজ নির্মাণ করবে পাঁচ প্রতিষ্ঠান। ইফাদ অটোস, ইস্ট ওয়েস্ট ট্রাভেলস অ্যান্ড ট্যুরস লিমিটেড এবং ডিআইআরডি কম্পোজিট টেক্সটাইল লিমিটেড, দীপ্ত গার্মেন্টস লিমিটেড এবং ডিআইআরডি গার্মেন্টস লিমিটেড বেজা’র প্রতিষ্ঠিত দেশের প্রথম পর্যটন অঞ্চলে ট্যুরিজম ও হসপিটালিটি খাতে বিনিয়োগ করবে।