এসএসসির লিখিত পরীক্ষা ১৭ দিনে

10

 

বন্যার কারণে স্থগিত হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষার সময়সূচি (রুটিন) প্রকাশ করেছে শিক্ষা বোর্ড ঘোষিত সময়সূচি অনুযায়ী, এই পরীক্ষা শুরু হবে আগামী ১৫ সেপ্টেম্বর। লিখিত পরীক্ষা শেষ হবে ১ অক্টোবর। অর্থাৎ ১৭ দিনেই শেষ হবে এসএসসির লিখিত পরীক্ষা। প্রথমে বহুনির্বাচনী (এসসিকিউ) ও পরে সৃজনশীল বা রচনামূলক অংশের পরীক্ষা হবে। এই দুই অংশের মধ্যে কোনো বিরতি থাকবে না। এমসিকিউ অংশের জন্য সময় ২০ মিনিট এবং সৃজনশীল অংশের জন্য সময় ১ ঘণ্টা ৪০ মিনিট। ঘোষিত সময় অনুযায়ী লিখিত (তত্ত্বীয়) পরীক্ষা শেষে ১০ থেকে ১৫ অক্টোবরের মধ্যে সংগীতসহ সব বিষয়ের ব্যবহারিক পরীক্ষা শেষ করতে হবে।
চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা গত ১৯ জুন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সিলেট-সুনামগঞ্জসহ দেশের কয়েকটি এলাকায় বন্যার কারণে পরীক্ষা শুরুর দুই দিন আগে তা স্থগিত করা হয়। এরপর ১৭ আগস্ট থেকে এই পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করা হলেও মধ্য আগস্টে আবারও বন্যার আশঙ্কায় সরকারের উচ্চ মহলের নির্দেশে সেই সিদ্ধান্ত থেকে সরে এসে আগামী ১৫ সেপ্টেম্বর থেকে এই পরীক্ষা শুরু করার সিদ্ধান্ত হয়। এই পরীক্ষা পিছিয়ে যাওয়ায় এ বছরের এইচএসসি পরীক্ষাও পিছিয়ে যাচ্ছে। আগামী নভেম্বরের শুরুতে হবে এইচএসসি ও সমমানের পরীক্ষা।
এসএসসি পরীক্ষার ঘোষিত সময়সূচিতে বলা হয়েছে, পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে পরীক্ষার্থীদের পরীক্ষার কক্ষে আসন গ্রহণ করতে হবে। প্রথমে বহুনির্বাচনী (এসসিকিউ) ও পরে সৃজনশীল বা রচনামূলক অংশের পরীক্ষা হবে। এই দুই অংশের মধ্যে কোনো বিরতি থাকবে না। এমসিকিউ অংশের জন্য সময় ২০ মিনিট এবং সৃজনশীল অংশের জন্য সময় ১ ঘণ্টা ৪০ মিনিট। সময়সূচিতে মোট ১৪ দফা নির্দেশনা দেওয়া হয়েছে।