এক মাসে ৪ কোটি ২০ লাখ টাকার টোল আদায়

19

নিজস্ব প্রতিবেদক

কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল খুলে দেয়ার প্রথম এক মাসে টোল আদায় হয়েছে ৪ কোটি ২০ লাখ টাকা। এই সময়ে টানেল দিয়ে পাড়ি দিয়েছে ১ লাখ ৭১ হাজার ১৩৬টি গাড়ি। এসব গাড়ি থেকে এই টোল আদায় হয়েছে। গতকাল মঙ্গলবার বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।
গত ২৮ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল উদ্বোধন করেন। পরের দিন ২৯ অক্টোবর ভোর থেকে যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হয় টানেল। উন্মুক্ত হওয়ার একমাসে গতকাল মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত মোট ১ লাখ ৭১ হাজার ১৩৬টি গাড়ি চলাচল করেছে। এতে টোল আদায় হয়েছে ৪ কোটি ২ লাখ ৩৮ হাজার ৫০ হাজার টাকা। এই একমাসে প্রতিদিন গড়ে যানবাহন চলেছে ৫ হাজার ৭০৪টি। দিনে গড়ে টোল আদায় হয়েছে ১৩ লাখ ৪১ হাজার ২৬৮ টাকা।
সেতু কর্তৃপক্ষের সহকারী প্রকৌশলী (টোল ও ট্রাফিক) তানভীর রিফা বলেন, ২৯ অক্টোবর ভোর ৬টা থেকে ২৮ নভেম্বর ভোর ৬টা পর্যন্ত মোট ১ লাখ ৭১ হাজার ১৩৬টি গাড়ি চলাচল করেছে। এতে টোল আদায় হয়েছে ৪ কোটি ২ লাখ ৩৮ হাজার ৫০ হাজার টাকা। এসব যানবাহনের মধ্যে ব্যক্তিগত গাড়ি, পিকআপ ও ছোট গাড়ি ছিল বেশি।
টানেল সমীক্ষা প্রতিবেদনে বলা হয়েছিল, টানেল চালুর পর এর ভেতর দিয়ে বছরে ৬৩ লাখ গাড়ি চলাচল করতে পারবে। সে হিসাবে দিনে চলতে পারবে ১৭ হাজার ২৬০টি গাড়ি। ২০২৫ সাল নাগাদ টানেল দিয়ে গড়ে প্রতিদিন ২৮ হাজার ৩০৫টি যানবাহন চলাচল করবে। যার মধ্যে অর্ধেক থাকবে পণ্যবাহী যানবাহন। ২০৩০ সাল নাগাদ প্রতিদিন গড়ে ৩৭ হাজার ৯৪৬টি এবং ২০৬৭ সাল নাগাদ ১ লাখ ৬২ হাজার যানবাহন চলাচলের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা আছে।
কর্ণফুলীর নদীর তলদেশে নির্মিত দক্ষিণ এশিয়ার প্রথম সড়ক টানেল নির্মাণ ব্যয় ১০ হাজার ৬৮৯ কোটি ৭১ লাখ ৩৩ হাজার টাকা। গত ১৩ জুলাই যানবাহনের শ্রেণি অনুযায়ী টোল হার চ‚ড়ান্ত করে প্রজ্ঞাপন জারি করে সেতু বিভাগ। সর্বনিম্ন ২০০ টাকা থেকে ১ হাজার টাকা টোল দিতে হবে গাড়ির শ্রেণি অনুযায়ী। দুই চাকার গাড়ি চলাচল করতে পারবে না টানেল দিয়ে। প্রজ্ঞাপন অনুযায়ী সর্বনিম্ন টোলে চলতে পারবে প্রাইভেটকার ও পিকআপ। প্রতিবার পারাপারে এই দুই বাহনের টোল ২০০ টাকা। মাইক্রোবাস ২৫০, ৩১ আসনের কম বাস ৩০০, ৩২ আসনের বেশি বাস ৪০০, তিন এক্সেলবিশিষ্ট বড় বাস ৫০০, পাঁচ টন পর্যন্ত পণ্য বহনে সক্ষম ট্রাক ৪০০, আট টনের ট্রাকে ৫০০, ১১ টনের ট্রাকে ৬০০ টাকা, তিন এক্সেলের কনটেইনারবাহী ট্রেইলারে ৮০০ টাকা, চার এক্সেলের ট্রেইলারে ১ হাজার টাকা (পরবর্তী প্রতি এক্সেলের জন্য বাড়তি দিতে হবে ২০০ টাকা করে) টোল নির্ধারণ করা হয়।