একাদশ শ্রেণিতে ৪র্থ ধাপে ভর্তি আবেদন শুরু আজ

20

নিজস্ব প্রতিবেদক

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য কলেজ না পাওয়া শিক্ষার্থীদের সর্বশেষ চতুর্থ ধাপে ভর্তির আবেদন আজ থেকে শুরু হচ্ছে। অনলাইনে আবেদন গ্রহণ করা হবে। আগামীকাল সোমবার রাত ১১টা পর্যন্ত শিক্ষার্থীরা আবেদনের সুযোগ পাবেন। একইসাথে কলেজ পেয়ে ভর্তি হতে না পারা কিংবা ভর্তি নিশ্চায়ন না করা শিক্ষার্থীরাও পুনরায় আবেদন করতে পারবেন। আগামী ১১ অক্টোবর আবেদনের ফল প্রকাশ করা হবে। ১২ ও ১৩ অক্টোবর ভর্তি নিশ্চায়ন ও ১৫ অক্টোবর কলেজে ভর্তির তারিখ নির্ধারণ করা হয়েছে।
চট্টগ্রাম শিক্ষা বোর্ডের কলেজ শাখা সূত্রে জানা যায়, তৃতীয় ধাপের আবেদনের ফলাফল শেষে চট্টগ্রামে ৭ হাজার ৪০২ জন শিক্ষার্থী কোনো কলেজ পাননি। এ বছর চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে কলেজগুলোতে ভর্তির জন্য মোট আবেদনকারী ১ লাখ ২০ হাজার ৪৭৭ জন। এর মধ্যে ১ম, ২য় ও ৩য় ধাপের ফলাফলে ১ লাখ ১৩ হাজার ৭৫ শিক্ষার্থী ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন। কলেজ না পাওয়া ৭ হাজার ৪০২ জন শিক্ষার্থী ৪র্থ ধাপে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। এদিকে ইতোমধ্যে ভর্তি কার্যক্রম শেষ করা শিক্ষার্থীদের আগামী ৮ অক্টোবর থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরুর কথা রয়েছে।
চট্টগ্রাম শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর মো. জাহেদুল হক পূর্বদেশকে বলেন, শিক্ষার্থীদের কথা বিবেচনা করে মন্ত্রণালয় ৪র্থ ধাপে আবেদন করার সুযোগ দিয়েছে। এরপর আবেদনের জন্য আর কোনো সুযোগ থাকবে না। এই সময়ের মধ্যেই কলেজ না পাওয়া শিক্ষার্থীদের আবেদন করতে হবে। কলেজ পেয়ে ভর্তি নিশ্চায়ন না করা এবং নির্দিষ্ট সময়ের মধ্যে ভর্তি হতে না পারা শিক্ষার্থীরা ৪র্থ ধাপে আবেদন করতে পারবে।