একসঙ্গে দশ সন্তানের জন্ম

12

দক্ষিণ আফ্রিকার এক নারী একসঙ্গে ১০ সন্তানের জন্ম দিয়েছেন বলে খবর মিলেছে। গতকাল বুধবার এনডিটিভি অনলাইনে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। ওই নারীর দাবি সত্যি হলে তা হবে একটি বিশ্ব রেকর্ড। গত মাসে এক নারী মরক্কোর একটি হাসপাতালে একসঙ্গে ৯ সন্তানের জন্ম দেন। এটি এখন পর্যন্ত একসঙ্গে সবচেয়ে বেশিসংখ্যক সন্তান জন্ম দেওয়ার আনুষ্ঠানিক রেকর্ড। একসঙ্গে ১০ সন্তান জন্ম দেওয়ার দাবি করেছেন যে নারী, তার নাম গোসিয়ামি থামারা সিথোল। তার বয়স ৩৭ বছর।
এখন পর্যন্ত একসঙ্গে সবচেয়ে বেশি ৯ সন্তান জন্ম দেয়ার রেকর্ডের অধিকারী হলেন মরক্কোর নারী হালিমা সিসে।
৭ জুন প্রিটোরিয়ার একটি হাসপাতালে সিজারের মাধ্যমে ১০টি শিশুর জন্ম দেন গোসিয়ামি। খবর বার্তাসংস্থার।
এর আগে, পরীক্ষায় দেখা গিয়েছিল এই নারীর গর্ভে ৮টি শিশু রয়েছে। সংবাদমাধ্যম আনাদোলুর প্রতিবেদনে বলা হয়েছে, অপর দুটি শিশু অন্য টিউবে অবস্থান করায় পরীক্ষায় শনাক্ত হয়নি।
সংবাদমাধ্যম মেইল অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, শিথলে নামের ওই নারী দাবি করেন তার এমন গর্ভধারণ স্বাভাবিক নিয়মেই হয়েছে। তবে অন্তঃসত্ত¡া থাকাকালে খুব সহজ ছিল না। পায়ের ব্যথা ও বুক জ্বলা তাকে ভীষণ ভুগিয়েছে। এ সময় তিনি ঝুঁকিপূর্ণ এমন গর্ভের সন্তানদের সুস্থতার বিষয়ে খুবই শঙ্কিত হয়ে পড়েন। হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়েছে, ১০টি শিশুই বেঁচে আছে এবং তারা আগামী কয়েক মাস ইনকিউবেটরের ভেতরে থাকবে।
এই ঘটনায় প্রতিক্রিয়া জানাতে গিয়ে শিথলের স্বামী টেবোহো টিসোটেটসি বলেন, আমি একই সঙ্গে খুবই আনন্দিত ও আবেগাপ্লুত হয়ে পড়েছি।
জন্ম নেয়া শিশুদের সাতটি ছেলে ও তিনটি মেয়ে। গর্ভধারণের সময়কাল ছিল সাত মাস সাত দিন। আমি আবেগের কারণে আর কথা বলতে পারছি না। আমাদের ছয় বছর বয়সী দুটি যমজ সন্তান রয়েছে।
এর আগে, হালিমা সিসের জন্ম দেয়া ৯ সন্তানের সবাই জীবিত হয়েছিল। হালিমার আগে, একসঙ্গে সবচেয়ে বেশি সন্তান জন্ম দেয়ার রেকর্ডের অধিকারী ছিলেন যুক্তরাষ্ট্রের এক নারী। তিনি একসঙ্গে ৮টি জীবিত সন্তান জন্ম দিয়েছিলেন।