উৎপাদন বৃদ্ধি ও সমস্যা সমাধান করতে হবে

54

বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশন (বিএফআইডিসি) শিল্প প্রতিষ্ঠানে রাবার কাঠ প্রক্রিয়াজাতকরণের সমস্যা চিহ্নিতকরণ ও আসবাবপত্র উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে শিল্প প্রতিষ্ঠানগুলোর সমস্যা সমাধান এবং ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা হয়।
গতকাল সকাল সাড়ে ১০টায় বিএফআইডিসি’র ক্যাবিনেট ম্যানুফেকচারিং প্লান্টে আয়োজিত গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন বিএফআইডিসি’র চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) সীমা সাহা।
আলোচনায় উপস্থিত কর্মকর্তারা বাংলাদেশ বনশিল্প কর্পোরেশনের প্রেসার ট্রিটমেন্ট প্লান্টসমূহের বিদ্যমান কাঠ প্রসেসিং এর ক্ষমতা বৃদ্ধি এবং এর সম্ভাব্য ব্যয় সম্পর্কিত প্রতিবেদন ও প্রেসার ট্রিটমেন্ট প্লান্টসমূহের বিদ্যমান কাঠ প্রসেসিং এর ক্ষমতা বৃদ্ধি এবং এর সম্ভাব্য ব্যয় সম্পর্কিত বাংলাদেশ বনশিল্প গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) কর্তৃক প্রস্তুতকৃত ও দাখিলকৃত প্রতিবেদনের উপর বিএফআইডিসি কর্তৃক গঠিত ফ্যাসিবিলিটি স্টাডি কমিটির প্রতিবেদন উপস্থাপন করেন।
একইসাথে বিএফআইডিসির শিল্প প্রতিষ্ঠান সমূহের বিভিন্ন সমস্যা চিহ্নিতকরণ এবং সমাধান, আধুনিকমানের আসবাবপত্র উৎপাদনের জন্য ডিজাইনার নিয়োগ ও ভবিষ্যৎ পরিকল্পনার উপর বিষদ আলোচনা, দেশে-বিদেশে ট্রেনিং সংক্রান্ত প্রস্তাব, আন্তর্জাতিক মানের ইউরিপিয়ান মেশিনারিজ ক্রয় এবং জনবল নিয়োগ সংক্রান্ত বিষয় নিয়ে কথা বলেন।
সভাপতির বক্তব্যে সরকারের অতিরিক্ত সচিব ও বিএফআইডিসির চেয়ারম্যান সীমা সাহা বলেন, বিএফআইডিসির প্রতিষ্ঠানগুলোর সমস্যা চিহ্নিতকরণ ও আসবাবপত্র উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কিছু পরিকল্পনা গ্রহণ করা হবে। যেসব মেশিন আছে সেগুলোর কার্যকারিতা কতটুকু তা নিয়ে ভাবতে হবে। নতুন কোন মেশিন কিংবা যন্ত্রপাতির প্রয়োজন আছে কিনা সেগুলো সম্পর্কে জেনেই প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। দ্রুত সময়ের মধ্যে উৎপাদন বাড়ানো এবং সমস্যা সমাধানের উদ্যোগ গ্রহণ করা হবে।
আলোচনায় অংশ নেন, রাবার বিভাগের মহাব্যবস্থাপক প্রকৌশলী মো. শাকিল আহমদ, বিএফআইডিসির রাবার বিভাগের উপ-ব্যবস্থাপক মকসুদুর রহমান, বিএফআইডিসির মহাব্যবস্থাপক (উৎপাদন ও বিক্রয়) আরমান হায়দার, ফিডকো ফার্নিচার কমপ্লেক্সের উপ-মহাব্যবস্থাপক উত্তম কুমার বসু, উপ-মহাব্যবস্থাপক ফারুক আলম, শ্রীমঙ্গল জামিল আক্তার বকল, ডব্লিউটিপির উপ-মহাব্যবস্থাপক শফিকুল ইসলাম, এসএমপির সহ-মহাব্যবস্থাপক হযরত আলী ভুঁইয়া, এলপিসির উপ-মহাব্যবস্থাপক একেএম হুমায়ুন কবির, উপ-ব্যবস্থাপক মো. বাবুল মিয়া, বিএফআরআইয়ের গবেষণা কর্মকর্তা আবদুস সালাম, সিএমপির সহ-ব্যবস্থাপক মো. আজিজ উদ্দিন রায়হান, ডব্লিউটিপির প্রধান সহকারী আবুল মনসুর প্রমুখ।