উৎকণ্ঠার ১৭ দিন শেষে সুড়ঙ্গ থেকে উদ্ধার ৪১ শ্রমিক

8

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের উত্তরাখন্ডে ধসে পড়া সুড়ঙ্গে ধ্বংসস্তূপের নিচে প্রায় ১৭ দিন ধরে আটকে থাকা ৪১ শ্রমিককে উদ্ধার করা হয়েছে। দীর্ঘ উৎকণ্ঠার পর উদ্ধার অভিযানে একে একে তাদের সবাইকে বের করে আনা হয়। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, উদ্ধার শ্রমিকদের নিকটস্থ অস্থায়ী হাসপাতালে নিয়ে চিকিৎসা দেওয়া হচ্ছে। এরপর তাদের উন্নত চিকিৎসার ব্যবস্থা করা হবে। এর আগে আটকে পড়া ৪১ শ্রমিককে উদ্ধারের আশাবাদ ব্যক্ত করে রাজ্যের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি বলেছিলেন, সুড়ঙ্গ খুঁড়ে পাইপ বসানোর কাজ শেষ। সৃষ্টিকর্তার দয়া, ভারতবাসীর প্রার্থনা ও উদ্ধারকর্মীদের অক্লান্ত পরিশ্রমে পাইপ বসানোর কাজ শেষ হয়েছে। শিগগির আটকে পড়া শ্রমিকদের বের করে আনা হবে।
ভারতের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সদস্য লেফটেন্যান্ট জেনারেল সৈয়দ আতা হাসনাইন (অব.) বলেছেন, ১৭ দিনের বন্দিদশা থেকে মুক্তি পেতে সাত ফুটেরও কম দূরত্বে রয়েছেন সুড়ঙ্গে আটকে পড়া ৪১ শ্রমিক। অপারেশন শেষ করতে পুরো রাত লাগতে পারে, তবে শ্রমিকদের চিকিৎসা সহায়তা প্রদানসহ তাদের বরণের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।
এনডিটিভির এক প্রতিবেদন থেকে জানা গেছে, আটকে পড়া শ্রমিকের জরুরি সেবার কাজে ৪১টি অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা হয়েছে। প্রস্তুত আছেন চিকিৎসকদের দল। শুধু এই শ্রমিকদের জন্য উত্তরকাশী জেলা হাসপাতালে একটি বিশেষ ওয়ার্ডে ৪১টি বিছানা প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া হেলিকপ্টারের ব্যবস্থাও থাকছে, যাতে প্রয়োজনে শ্রমিকদের হৃষিকেশের অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস (এইমস) হাসপাতালে নিয়ে যাওয়া যায়। ১২ নভেম্বর উত্তরাখন্ডে নির্মাণাধীন সুড়ঙ্গে ধস নামলে আটকা পড়েন ৪১ জন শ্রমিক। উদ্ধারকাজে কোনো বিপত্তি না ঘটলে ১৭ দিনের মাথায় তারা উদ্ধার হতে পারবেন বলে আশা করা হচ্ছে।