উপনির্বাচনের তফসিল রোববার

9

পূর্বদেশ ডেস্ক

বিএনপির ছেড়ে দেওয়া শূন্য ছয় আসনে উপ নির্বাচনের তফসিল আগামী রোববার ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। গতকাল বৃহস্পতিবার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে তিনি সাংবাদিকদের বলেন, রোববারে আমাদের কমিশন সভা রয়েছে। সে সভায় উপ নির্বাচন নিয়ে আলোচনার বিষয়ে শিডিউল রয়েছে। সভা শেষে নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।
নির্বাচন কমিশনার মো. আলমগীর আগেই জানিয়েছিলেন, আসন শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ হলেই তারা উপ নির্বাচনের প্রস্তুতি নেবেন। খবর বিডিনিউজ।
বিএনপির সাত সংসদ সদস্যের পদত্যাগপত্র হাতে পাওয়ার পর ছয়জনের আসন শূন্য ঘোষণা করে গত রোববারই গেজেট প্রকাশ করে সংসদ সচিবালয়।
শূন্য ঘোষিত আসনগুলো হচ্ছে- ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২, ব্রাহ্মণবাড়িয়া-২ ও এবং সংরক্ষিত নারী আসনের (মহিলা আসন-৫০)।
এই ছয়জনের নাম (জাহিদুর রহমান, মো. মোশারফ হোসেন, জি এম সিরাজ, মো. আমিনুল ইসলাম, আবদুস সাত্তার ভূঞা ও রুমিন ফারহানা) উল্লেখ করে আলাদা আলাদা গেজেটে বলা হয়েছে, ১১ ডিসেম্বর পূর্বাহ্নে পদত্যাগ করায় একাদশ সংসদের আসনগুলো শূন্য ঘোষণা করা হয়েছে।
চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে বিএনপির সংসদ সদস্য মো. হারুনুর রশীদের স্ক্যান করা সই ও ইমেইলে পাঠানো পদত্যাগপত্র ‘স্বাক্ষরযুক্ত’ বিবেচিত না হওয়ায় তাকে আবার জমা দিতে হবে। তিনি অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরে নিজের স্বাক্ষরে পদত্যাগপত্র জমা দেবেন বলে বিএনপির পদত্যাগীরা জানিয়েছেন।
সরকারি ছুটি, পাবলিক পরিক্ষা এবং ধর্মীয় উৎসবের দিন তারিখ দেখেই উপনির্বাচনের তারিখ নির্ধারণ করা হবে বলে জানান মো. আলমগীর। তিনি বলেন, এসব নির্বাচনে ইভিএম এবং সিসি ক্যামেরা (ক্লোজড সার্কিট ক্যামেরার) ব্যবহারের বিষয়েও আলোচনা হবে কমিশন সভায়।
গত ১০ ডিসেম্বর ঢাকার গোলাপবাগের সমাবেশে বিএনপির সংসদ সদস্যরা পদত্যাগের ঘোষণা দেওয়ার পরদিন তারা সংসদ ভবনে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর দপ্তরে গিয়ে পদত্যাগপত্র জমা দেন। মেয়াদপূর্তির এক বছর আগেই তারা সংসদ ছাড়লেন।
৯০ দিনের মধ্যে ওই আসনগুলোতে উপ নির্বাচনের আইনি বাধ্যবাধকতা রয়েছে। ফলে আগামী মার্চের প্রথম ভাগের মধ্যে এই ছয়টি আসনে উপ-নির্বাচন হবে।