ইসলামের প্রতি একনিষ্ঠতায় সিদ্দিকে আকবর চিরস্মরণীয়

104

জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসা আল্-কুরআন ও ইসলামিক স্টাডিজ বিভাগ, আল্-হাদিস ও ইসলামিক স্টাডিজ বিভাগের ব্যবস্থাপনায় হযরত আবু বকর সিদ্দীক রাদিয়াল্লাহু আনহুর মর্যাদা আহলে সুন্নাত ওয়াল জামা’আত ও উগ্রবাদী শি’আ- রাফিযী’ শীর্ষক সেমিনার বুধবার সকালে নগরীর জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসা মিলনায়তনে অনুষ্ঠিত হয়। জামেয়ার অধ্যক্ষ আল্লামা মুফতি সৈয়দ মুহাম্মদ অছিয়র রহমানের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন মাদ্রাসা পরিচালনা কমিটির চেয়ারম্যান অধ্যাপক মুহাম্মদ দিদারুল ইসলাম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন জামেয়ার আল হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী আবু আব্দিল্লাহ মুহাম্মদ আদনান।
সেমিনারে বক্তারা বলেন, বহুমাত্রিক প্রতিভা ও শ্রেষ্ঠতম মানবিক গুণের কারণে হযরত সিদ্দিকে আকবর (রা.) অন্যদের চেয়ে ব্যতিক্রমী ও উজ্জ্বল হয়ে আছেন। চারিত্রিক বৈশিষ্ট্য, সুন্দর ব্যবহার, ব্যক্তিত্বের বলিষ্ঠতা, জ্ঞানের গভীরতা, আদর্শিক একনিষ্ঠতা, দায়িত্ব পালনে নিষ্ঠা, নির্লোভ-নির্মোহ সাদাসিধে জীবন যাপন এবং বিজ্ঞজনোচিত রাষ্ট্রনায়ক হিসেবে হযরত আবু বকর সিদ্দিকের নাম উজ্জ্বলতর হয়ে আছে। শিয়া-রাফিযী, খোদাদ্রোহী, নবীদ্রোহী সহ যাকাত অনাদায়কারীদের বিরুদ্ধে তাঁর বলিষ্ঠ ভূমিকা ইতিহাসে স্মরণীয় হয়ে আছে। এই সেমিনারের মাধ্যমে শিক্ষার্থীরা হক পথের দিশা পাবে।
আলোচক ও ড. মাহবুবুর রহমান বলেন, মাদ্রাসার শিক্ষার্থীরা প্রিয় নবীর (দ.) ইলমের উত্তরাধিকার। দুনিয়া-আখিরাতের শান্তি-নাজাত পেতে মাদ্রাসার শিক্ষার্থীরা দ্বীনি শিক্ষা গ্রহণ করে থাকে। মূল প্রবন্ধে আবু আবদিল্লাহ মুহাম্মদ আদনান হযরত সিদ্দিকে আকবরের (রা.) বর্ণাঢ্য জীবন ও জীবন দর্শনের নানা দিক তুলে ধরে বলেন, নাজাতের পথে প্রতিষ্ঠিত থাকতে হলে আমাদেরকে খলিফা ও সাহাবায়ে কেরামের জীবন থেকে শিক্ষা নিতে হবে। সভাপতির বক্তব্যে অধ্যক্ষ আল্লামা মুফতি সৈয়দ মুহাম্মদ অছিয়র রহমান বলেন, জ্ঞান, ত্যাগ, উত্তম চারিত্রিক বৈশিষ্ট্য এবং শ্রেষ্ঠত্বের মর্যাদায় আসীন হযরত সিদ্দিকে আকবর (রা.)।
সেমিনারে পঠিত প্রবন্ধের ওপর আলোচনায় অংশ নেন চাঁদপুর ফরিদগঞ্জ মজিদিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ ড. মাওলানা এ কে এম মাহবুবুর রহমান, জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসার উপাধ্যক্ষ ড. মাওলানা আ ত ম লিয়াকত আলী, জামেয়া আহমদিয়া সুন্নিয়া মাদ্রাসার আল্-হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রভাষক মাওলানা মুহাম্মদ সাইফুদ্দিন খালেদ আল আজাহারী, মাস্টার্স আল্-হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী হাফেজ মুহাম্মদ ইব্রাহিম, মাস্টার্স আল্-কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী হাফেজ মুহাম্মদ আফতাব উদ্দিন প্রমুখ। সেমিনার সঞ্চালনায় ছিলেন আল্-কুরআন এন্ড ইসলামিক স্টাডিজের বিভাগীয় প্রধান অধ্যাপক মাওলানা মোহাম্মদ জিয়াউল হক। সেমিনার শেষে দেশ-জাতির শান্তি-সমৃদ্ধি ও মুসলিম উম্মাহর কল্যাণ কামনায় মুনাজাত করা হয়। বিজ্ঞপ্তি