ইরানে ফের বিক্ষোভের শঙ্কা ‘ইন্টারনেট সংযোগ বন্ধ’

34

ইরানে জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে গত মাসের বিক্ষোভের সময় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহতদের স্মরণে ফের বিক্ষোভের ডাক দেয়ার পর থেকেই দেশটিতে ইন্টারনেট সেবা ‘বিঘিœত’ হওয়ার খবর পাওয়া গেছে। বিবিসি পার্সিয়ানের দর্শক, পাঠক ও শ্রোতারা বুধবার থেকে তাদের ইন্টারনেট সংযোগ বন্ধ পাচ্ছেন বলে জানিয়েছেন। ইন্টারনেট সংযোগ পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান নেটব্লকস দেশটিতে ইন্টারনেট ব্যবহারের হার কমে গেছে বলে জানিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা ইলনাকে সরকারি নির্দেশেই ইন্টারনেটের ওপর বিধিনিষেধ আরোপ করার কথা জানিয়েছেন। নিহতদের স্মরণে বৃহস্পতিবার দেশটির বিভিন্ন অংশে প্রতিবাদ কর্মসূচির ডাক দেওয়া হয়েছে বলে জানিয়েছে বিবিসি। নভেম্বরে ইরানের সরকার জালানি তেলের দাম ৫০% বাড়ানোর ঘোষণা দিলে দেশটির বিভিন্ন শহরাঞ্চলে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।
বিক্ষোভের তোড় বাড়তে থাকায় পরে সেসব এলাকার ইন্টারনেট সংযোগও সম্পূর্ণ বিচ্ছিন্ন করে দেয়া হয়। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে নিরস্ত্র বিক্ষোভকারীদের দিকে নিরাপত্তা বাহিনীর সদস্যদের গুলি ছুড়তেও দেখা গেছে। বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর সাঁড়াশি অভিযানে অন্তত ৩০৪ জন নিহত এবং কয়েক হাজার গ্রেপ্তার হয়েছে বলে ধারণা করছে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।ইরানে জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে গত মাসের বিক্ষোভের সময় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহতদের স্মরণে ফের বিক্ষোভের ডাক দেয়ার পর থেকেই দেশটিতে ইন্টারনেট সেবা ‘বিঘ্নিত’ হওয়ার খবর পাওয়া গেছে। বিবিসি পার্সিয়ানের দর্শক, পাঠক ও শ্রোতারা বুধবার থেকে তাদের ইন্টারনেট সংযোগ বন্ধ পাচ্ছেন বলে জানিয়েছেন। ইন্টারনেট সংযোগ পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান নেটব্লকস দেশটিতে ইন্টারনেট ব্যবহারের হার কমে গেছে বলে জানিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা ইলনাকে সরকারি নির্দেশেই ইন্টারনেটের ওপর বিধিনিষেধ আরোপ করার কথা জানিয়েছেন। নিহতদের স্মরণে বৃহস্পতিবার দেশটির বিভিন্ন অংশে প্রতিবাদ কর্মসূচির ডাক দেওয়া হয়েছে বলে জানিয়েছে বিবিসি। নভেম্বরে ইরানের সরকার জালানি তেলের দাম ৫০% বাড়ানোর ঘোষণা দিলে দেশটির বিভিন্ন শহরাঞ্চলে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।
বিক্ষোভের তোড় বাড়তে থাকায় পরে সেসব এলাকার ইন্টারনেট সংযোগও সম্পূর্ণ বিচ্ছিন্ন করে দেয়া হয়। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে নিরস্ত্র বিক্ষোভকারীদের দিকে নিরাপত্তা বাহিনীর সদস্যদের গুলি ছুড়তেও দেখা গেছে। বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর সাঁড়াশি অভিযানে অন্তত ৩০৪ জন নিহত এবং কয়েক হাজার গ্রেপ্তার হয়েছে বলে ধারণা করছে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।