ইন্টারনেট সেবা দিতে স্যাটেলাইট পাঠাচ্ছে অ্যাপল

12

নিজস্ব ইন্টারনেট সেবা দিতে উদ্যোগ নিয়েছে মার্কিন বহুজাতিক প্রতিষ্ঠান অ্যাপল। ওয়্যারলেস নেটওয়ার্ককে পাশ কাটিয়ে সরাসরি মোবাইল ডিভাইসে স্যাটেলাইটের মাধ্যমে ডেটা ট্রান্সমিট করতে চায় প্রতিষ্ঠানটি। প্রকল্প বাস্তবায়নে প্রতিষ্ঠানটির একটি দল গোপনে কাজ করছে।
সংবাদমাধ্যম বøুমবার্গ জানিয়েছে, মহাকাশে এই স্যাটেলাইট কবে স্থাপন করা হবে তা এখনো নিশ্চিতভাবে বলা যায় না। তবে ১২ জন প্রকৌশলী কাজ করে যাচ্ছেন ২০২৫ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্যে। প্রকল্পটি এখনো প্রাথমিক পর্যায়ে আছে, খুব শিগগিরই মূল ফর্মাতে যাবে।
অ্যাপলের এই প্রকল্পে যারা কাজ করছেন তারা সবাই অ্যারোস্পেস, স্যাটেলাইট ও অ্যান্টিনা ডিজাইন নিয়ে এর আগে কাজ করেছে। অ্যাপল স্যাটেলাইট স্থাপন করলে অন্য নেটওয়ার্ক ব্যবহারের প্রয়োজন পড়বে না গ্রাহকদের। এতে ব্যবহারকারীদের খরচও অনেকটা কমবে। বড় পরিসরে স্যাটেলাইটটি কাজ করলে নিজস্ব ইকোসিস্টেমের বাইরেও ইন্টারনেট সেবা দিতে পারবে অ্যাপল।
ইলন মাস্কের স্পেসএক্স ও জেফ বেজসের ব্লু অরিজিন কোম্পানিও দ্রুত গতির ইন্টারনেট সেবা প্রদানে ছোট আকারের স্যাটেলাইট স্থাপনের মিশনে নেমেছে। বিশ্বের প্রত্যন্ত অঞ্চলে জন্য দ্রুত গতির ইন্টারনেট সেবা নিশ্চিত করতে ১২ হাজার স্যাটেলাইট স্থাপনের পরিকল্পনা হাতে নিয়েছেন তারা। গত সেপ্টেম্বরে কুইপার প্রকল্পের আওতায় পৃথিবীর কক্ষপথে ৩ হাজার ২৩৬ স্যাটেলাইট স্থাপনের ঘোষণা দেয় ব্লু অরিজিন।