ইতিহাসের সঠিক ধারায় ফিরে এসেছে বাংলাদেশ

86

পশ্চিম ষোলশহর আ’লীগ :
চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোছলেম উদ্দিন আহমদ বলেছেন, ৭০ এর নির্বাচনে বঙ্গবন্ধু অংশগ্রহণ করে স্বাধীন বাংলাদেশ গঠনের সুযোগ সৃষ্ঠি করেছিলেন। মুক্তিযুদ্ধকালীন সময়ে বঙ্গবন্ধু পশ্চিম পাকিস্তানের কারাগারে বন্দী থাকাবস্থায় প্রাণ ভয়ে, লোভ ও ক্ষমতার মোহে নতি স্বীকার করেন নাই। তার সুযোগ্য কন্যাও আজ মৃত্যুভয়কে উপেক্ষা করে একের পর এক ষড়যন্ত্র মোকাবেলা করে দেশকে সফল ভাবে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। তার স্বপ্ন, বিশ্বাস, প্রজ্ঞার ফলে দেশ যে সোনালী অবস্থায় এসেছে সেই পথ থেকে সরে যাওয়া হবে জাতির জন্য দূর্ভাগ্য ও কলঙ্কজনক। স্বাধীনতার পরাজয়ের গ্লানি ভুলতে না পেরে আজো তারা অবাস্তব, কাল্পনিক, মিথ্যা যুক্তি হাজির করে এই প্রজন্মকে বিভ্রান্ত করতে চায়। আজ ইতিহাসের সঠিক ধারায় বাংলাদেশ ফিরে এসেছে। তিনি ১৮ ডিসেম্বর বিকেলে চট্টগ্রাম মহানগর আওতাধীন ৭নং পশ্চিম ষোলশহর ওয়ার্ড আওয়ামী লীগ আয়োজিত মহান বিজয় দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ যুগ্ম-সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরী বলেন, লাখো শহীদ, বঙ্গবন্ধু ও তার পরিবারের রক্তে উজ্জীবিত আদর্শিক শক্তি দিয়ে দেশবিরোধী অপশক্তিকে রুখে দেওয়ার নির্বাচন। তাই আগামী উপ-নির্বাচনে নৌকা মার্কায় ভোট দিয়ে উন্নয়নের ধারা অব্যাহত রেখে অসাম্প্রদায়িক ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলুন। বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার সিন্ধান্ত, সম্মান ও বিশ্বাসের সাথে দ্বিমত করা যাবেনা।
৭নং পশ্চিম ষোলশহর ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি কাজী রাশেদ আলী জাহাঙ্গীরের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ নেতা আলহাজ্ব মো: এয়াকুব, পাঁচলাইশ থানা আওয়ামী লীগ নেতা রফিউল হায়দার রাফি, মহিলা কাউন্সিলর জেসমিন পারভীন জেসি, ওয়ার্ড আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আবদুর রহিম, মহানগর স্বেচ্ছাসেবক নেতা যুগ্ম সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম, আবদুল হাই সোহেল মাহমুদ, মো: সাইফুল ইসলাম, দেলোয়ার হোসেন বাবুল, এস এম খালেদ বাবলা প্রমুখ।
জয়বাংলা শিল্পীগোষ্ঠী :
জয়বাংলা শিল্পী গোষ্ঠী চট্টগ্রামের উদ্যোগে ২০ ডিসেম্বর শুক্রবার সন্ধ্যায় কদমমোবারক এম.ওয়াই উচ্চ বালক-বালিকা বিদ্যালয়ে মহান বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সজল দাশ এর সঞ্চালনায় বিশিষ্ট রাজনীতিবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ভানু রঞ্জন চক্রবর্ত্তী’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেন বরেণ্য বুদ্ধিজীবী, প্রবীণ রাজনীতিবিদ ও সমাজসেবক এডভোকেট মনজুর মাহমুদ খান। প্রধান আলোচক ছিলেন বিশিষ্ট আবৃত্তিকার ও বিজয়’৭১ এর সভাপতি সজল চৌধুরী। বিশেষ আলোচক ছিলেন চট্টগ্রাম হোমিওপ্যাথিক চিকিৎসক কল্যাণ সোসাইটির কেন্দ্রীয় কমিটির সভাপতি ডা. রতন চক্রবর্ত্তী, চট্টগ্রাম সাহিত্য পাঠচক্র এর সভাপতি বাবুল কান্তি দাশ, মনন প্রকাশনী’র পরিচালক কবি শিবপ্রসাদ। স্বাগত বক্তব্য রাখেন জয় বাংলা শিল্পী গোষ্ঠীর প্রতিষ্ঠাতা সভাপতি সজল দাশ। শুভেচ্ছা বক্তব্য রাখেন অধ্যক্ষ রতন দাশ গুপ্ত, সংগঠক আসিফ ইকবাল, শিল্পী রূপম মুৎসুদ্দী টিটু, সংগঠক সুজিত চৌধুরী মিন্টু, সংস্কৃতিকর্মী দিলীপ সেনগুপ্ত, নিহার ভট্টাচার্য্য, সংগঠক এম. নুরুল হুদা চৌধুরী, নিলয় ধর ও প্রিয়াংকা মন্ডল। উপস্থিত ছিলেন শিক্ষক দুলাল বড়ুয়া, রতন ভট্টাচার্য্য, আবুল হোসেন, হৃদয় মল্লিক, মো: জহির, সবুজ চৌধুরী রকি, রতন ঘোষ, মো: ছবির আহমদ, ক্ষমা দাশগুপ্তা, লক্ষী দত্ত, অঞ্জনা মজুমদার, শিল্পী দাশ, বেবী বড়ুয়া, পলি মল্লিক, সুমি মিত্র, নেলী মিত্র, নিপা বনিক, পম্পি চৌধুরী ও মো: জাফর আলম প্রমুখ। শিল্পী ও সংগীত পরিচালক অচিন্ত্য কুমার দাশ এর পরিচালনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন শিল্পী নারায়ণ দাশ, গণসংগীত শিল্পী হানিফুল ইসলাম চৌধুরী, শিল্পী হারাধন নাহা (বাসু), শিল্পী রিংকু ধর ও শিল্পী সাদিয়া খানম মৌ। প্রধান অতিথি এডভোকেট মনজুর মাহমুদ খান বলেন, মহান বিজয় দিবস বীর বাঙালির অহংকার। ৭১ সালে লাখো শহীদের রক্তের বিনিময়ে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আমরা বিজয় লাভ করি। বাঙালির গৌরব উজ্জ্বল, বিজয় গাঁথা ও স্বর্ণালী ইতিহাস রয়েছে। পৃথিবীর কোন দেশে তা নেই। সভাপতি ভানু রঞ্জন চক্রবর্ত্তী বলেন, সংস্কৃতি হচ্ছে একটি দেশের মূল চাবিকাঠি। সংস্কৃতির মাধ্যমে বিশ্বসভায় পরিচিতি লাভ করা সম্ভব। শেখ হাসিনা সরকার সংস্কৃতিবান্ধব সরকার শেখ হাসিনার প্রতি দেশের মানুষের অকুণ্ঠ সমর্থন ও ভালোবাসা রয়েছে। শেষে প্রধান অতিথি অন্যান্য অতিথিদের সাথে নিয়ে প্রতিযোািগতায় বিজয়ীদের ক্রেস্ট প্রদান করেন।
মহানগর ছিন্নমূল সমন্বয় বহুমুখী সমবায় সমিতি ও মহানগর ছিন্নমূল সমন্বয় সংগ্রাম পরিষদ :
চট্টগ্রাম মহানগর ছিন্নমূল সমন্বয় বহুমুখী সমবায় সমিতি লিঃ ও চট্টগ্রাম মহানগর ছিন্নমূল সমন্বয় সংগ্রাম পরিষদের উদ্যোগে গত ১৬ ডিসেম্বর সোমবার সংগঠনের অফিস কার্যালয়ে বিজয় দিবস উপলক্ষে এক আলোচনা সভা সংগঠনের সভাপতি শহিদুল ইসলাম শহিদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সাধারণ সম্পাদক আবদুর রহিম এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সাবেক প্যানেল মেয়র ও কাউন্সিলর রেখা আলম চৌধুরী। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- অর্থ সম্পাদক বাবু স্বপন শীল, মোঃ মাসুদ আলম, বাবু রুপন ঘোষ, মোঃ চাঁন মিয়া, আবু বক্কর সিদ্দিক, সেলিম মাঝি, মোঃ নুরুল আলম, মোঃ নুরুদ্দিন হোসেন, মোঃ শহিদ, মোঃ শাহজাহান, মোঃ ফারুক সহ প্রমুখ নেতৃবৃন্দ ও আঞ্চলিক নেতৃবৃন্দ।
দক্ষিণ হালিশহর দাখিল মাদ্রাসা:
দক্ষিণ হালিশহর দাখিল মাদ্রাসার উদ্যোগে পবিত্র ঈদ ই মিলাদুন্নবী ও মহান বিজয় দিবস উপলক্ষ্যে ২য় বারের মত বার্ষিক ওয়াজ ও দোয়া মাহফিল জনাব আলহাজ¦ মোঃ মোখলেছুর রহমান এর সভাপতিত্বে মাদ্রাসা প্রাঙ্গনে গত ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আন্তজার্তিক খ্যাতি সম্পন্ন ইসলামী আলোচক ইখওয়ানুল উম্মাহ মডেল মাদ্রাসার প্রতিষ্ঠাতা অধ্যক্ষ আলহাজ্ব মাওলানা মোহাম্মদ আইয়ুব আলী আনসারী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলহাজ্ব মাওলানা মোহাম্মদ ইলিয়াছ, আলহাজ¦ হাফেজ মাওলানা মোহাম্মদ মাহফুজুর রহমান, আলহাজ্ব মাওলানা কারী মোঃ নোমান, মাদ্রাসা পরিচালনা পর্ষদের সদস্য জনাব অধ্যক্ষ মোঃ ইউসুফ, আবু সালেহ মোঃ মামুন, হাফেজ মোঃ বখতিয়ার, ডাঃ মোঃ কামাল, জনাব আব্দুল মান্নান, জনাব মোঃ কাজল, জনাব মোঃ শাহ আলম, সহকারী সুপার মাওলানা মোঃ জহিরুল ইসলাম, মাদ্রাসার শিক্ষক বৃন্দ প্রমুখ। দেশের সকল শহীদদের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।
হাজীক্যাম্প সোতোকান কারাতে স্কুল :
মহান বিজয় দিবস উপলক্ষ্যে চট্টগ্রামের পাহাড়তলী হাজীক্যাম্পস্থ সোতোকান কারাতে স্কুল চট্টগ্রামের উদ্যোগে বিজয় দিবস কারাতে প্রতিযোগিতা ২০ ডিসেম্বর শুক্রবার সকাল ৯টা থেকে দিনব্যাপি পাহাড়তলী হাজীক্যাম্পস্থ সোতোকান কারাতে স্কুলের প্রশিক্ষণ কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি এম সালাউদ্দিন খোকনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোঃ আব্দুল হান্নান (কাজল)‘র পরিচালনায় উক্ত প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন মেসার্স জে. আর এন্ট্রারপ্রাইজের প্রোপ্রাইটর আলহাজ¦ মো. ওবাইদুর রহমান। বিশেষ অতিথি ছিলেন বিজয় টিভি চিটাগাং অফিস ইনচার্জ মোরশেদ হোসেন চৌধুরী, যুবলীগ নেতা ও সমাজ সেবক হাজী মঞ্জুরুল আলম মঞ্জু। অনুষ্ঠানে রেফারীর দায়িত্ব পালন করেন জাতীয় কারাতে রেফারী এস.এম.আরিফ চৌধুরী, নুরে আলম, মোঃ আব্দুল হান্নান কাজল, আমিনুল হক, মনির আহমদ, সাজ্জাদুর রহমান। উক্ত প্রতিযোগীতায় কুমিল্লা ইয়াংকিং কারাতে দো এসোঃ বাংলাদেশ চ্যাম্পিয়ান ও সোতোকান কারাতে স্কুল চট্টগ্রাম রানার্স আপ হওয়ার গৌরব অর্জন করে। বিজ্ঞপ্তি