ইউরোপে করোনা টিকার অনুমোদন চাইলো ফাইজার

10

মার্কিন ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজার ও জার্মান কোম্পানি বায়োএনটেক করোনাভাইরাসের টিকা অনুমোদনের জন্য ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রকের কাছে আবেদন করেছে। মঙ্গলবার কোম্পানি দুটির পক্ষ থেকে এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।
বিবৃতিতে বলা হয়েছে, ২০ নভেম্বর যুক্তরাষ্ট্রে করোনা টিকার অনুমোদনের জন্য আবেদনের পর ইউরোপিয়ান মেডিসিন্স এজেন্সি (ইএমএ) বরাবর এই আবেদন করা হয়েছে। ইউরোপে করোনা টিকার অনুমোদন চলতি বছরেই পেতে চায় ফাইজার-বায়োএনটেক।
তাদের প্রতিদ্বন্দ্বী মডার্নাও সোমবার জানিয়েছে, তারা ইইউ নিয়ন্ত্রকের কাছে টিকার অনুমোদন চেয়েছে। ১৮ নভেম্বর ফাইজার-বায়োএনটেকের উদ্ভাবিত করোনাভাইরাসের টিকার চূড়ান্ত পরীক্ষার প্রতিবেদন প্রকাশ করেছে। এতে তাদের উদ্ভাবিত টিকা ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি করা হয়েছে। বড় ধরনের নিরাপত্তা উদ্বেগ না থাকায় আশা করা হয়েছে ডিসেম্বরের শুরুতে টিকাটি ব্যবহারের জন্য অনুমোদন পেয়ে যাবে।
করোনাভাইরাস বৈশ্বিক মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ২১৯টি দেশ ও অঞ্চলে মোট আক্রান্তের সংখ্যা প্রায় ছয় কোটি ৩৬ লাখ। এরমধ্যে ১৪ লাখ ৭৩ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। সুস্থ হয়ে উঠেছে চার কোটি ৩৯ লাখ ৮৪ হাজারের বেশি মানুষ।