ইউপি ও পৌর নির্বাচনে নৌকার প্রার্থী যারা

33

পূর্বদেশ ডেস্ক

হাটহাজারীর ফরহাদাবাদ ও কাপ্তাইয়ের চন্দ্রঘোনা ইউনিয়ন এবং রাঙামাটির বাঘাইছড়ি পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী চ‚ড়ান্ত করা হয়েছে। গত শুক্রবার ঢাকায় অনুষ্ঠিত আওয়ামী লীগের কেন্দ্রীয় মনোনয়ন বোর্ডের সভায় এ সিদ্ধান্ত হয়।
হাটহাজারী প্রতিনিধি জানান, গত বছরের ২৮ নভেম্বর হাটহাজারীতে ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে সীমানা সংক্রান্ত জটিলতায় সেবার বাদ পড়ে উপজেলার ১নং ফরহাদাবাদ ইউপি নির্বাচন। এ নির্বাচন আগামী ১৫ জুন অনুষ্ঠিত হবে। এতে আওয়ামী লীগের নৌকা প্রতীকে চেয়ারম্যান প্রার্থী মনোনীত হয়েছেন শওকত আলম। তিনি উত্তর জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি, উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য ও চট্টগ্রাম জেলা পরিষদের সাবেক সদস্য ছিলেন। গতকাল শনিবার বিকেলে বিষয়টি নিশ্চিত করেন হাটহাজারী উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক নাজমুল হুদা মণি।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহিদুল আলম বলেন, ফরহাদাবাদ ইউপিতে ঘোষিত তফসিল অনুযায়ী ইভিএম পদ্ধতিতে আগামী ১৫ জুন নির্বাচন অনুষ্ঠিত হবে। সেই লক্ষে আমরা অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন কার্যক্রম চালিয়ে যাচ্ছি। উক্ত নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৭ মে, বাছাই ১৯ মে, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৬ মে এবং ২৭ মে প্রতীক বরাদ্দের দিন নির্ধারণ করা হয়েছে।
এদিকে, উক্ত ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে শওকত আলমের নাম ঘোষণার পর এলাকায় নৌকার প্রার্থীর সমর্থনে নেতাকর্মীরা আনন্দ মিছিল বের করে।
কাপ্তাই প্রতিনিধি জানান, উপজেলার ১নং চন্দ্রঘোনা ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকার মাঝির দায়িত্ব পেলেন উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক ছাত্রনেতা আক্তার হোসেন মিলন। গত শুক্রবার রাতে আওয়ামী লীগের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত মনোনয়ন বোর্ডের সিদ্ধান্ত মোতাবেক মিলনকে চন্দ্রঘোনা ইউপি নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসাবে মনোনয়ন দেওয়া হয়।
এক প্রতিক্রিয়ায় আক্তার হোসেন মিলন জানান, ‘নির্বাচিত হলে চন্দ্রঘোনার অতীত ঐতিহ্য ফিরিয়ে আনার পাশাপাশি এই ইউনিয়নকে একটি মডেল ইউনিয়নে রূপান্তরিত
করার চেষ্টা করব। এছাড়া আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে দল এবং জননেত্রীর ভাবমুর্তি উজ্জ্বল হয় এমন কাজগুলো করে যাব।’
রাঙামাটি প্রতিনিধি জানান, বাঘাইছড়ি পৌরসভা নির্বাচনে মেয়র পদে দলীয় প্রার্থীর মনোনয়ন চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। গত শুক্রবার রাতে নৌকা প্রতীকের মেয়র প্রার্থী মো. জমির হোসেনের নাম প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন দলীয় মনোনয়ন বোর্ড। দলীয় সূত্রে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।
জানা যায়, মনোনয়ন চ‚ড়ান্ত হওয়ার সঙ্গে সঙ্গেই আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া বাঘাইছড়ি পৌরসভার দলীয় মেয়র প্রার্থী জমির হোসেনকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বাক্ষর সম্বলিত মনোনয়নপত্র দিয়েছেন। এ খবর পেয়ে আনন্দ-উল্লাসে মেতে উঠেন বাঘাইছড়ি উপজেলা আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। সবকিছু যাচাই-বাছাই শেষে বাঘাইছড়ি পৌরসভা নির্বাচনে দলীয় মেয়র প্রার্থীর মনোনয়ন চ‚ড়ান্ত করায় দলের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানিয়েছেন তারা।
বাঘাইছড়ি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন মামুন বলেন, আমরা উপজেলা আওয়ামী লীগসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মী সবাই ঐক্যবদ্ধ। আমাদের দলীয় প্রার্থীর জয় নিশ্চিত করতে সবাই মাঠে রয়েছি। আমাদের প্রার্থীর জয় একেবারে নিশ্চিত।
দলীয় মনোনয়ন পাওয়ায় প্রধানমন্ত্রীসহ দলের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করে মেয়র প্রার্থী মো. জমির হোসেন বলেন, আমি জয়ী হলে পৌরবাসী ও দলের নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে বাঘাইছড়ি পৌরসভাকে আধুনিক পৌরসভায় পরিণত করার আপ্রাণ চেষ্টা করব।
বাঘাইছড়ি পৌরসভা নির্বাচনের তফসিল অনুযায়ী প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৭ মে। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১৯ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৬ মে এবং প্রতীক বরাদ্দ দেওয়া হবে ২৭ মে। ১৫ জুন ভোটগ্রহণ করা হবে।