আশি বছরের সুখের দাম্পত্যের ওয়ার্ল্ড রেকর্ড!

46

এই অস্থিরতার সময়ে যেখানে প্রায়ই শোনা যায় বিয়ের পরে মাত্র ৮০ দিনও সুখের হয় না শখের বিয়ে। সেখানে দিব্যি হেসে-খেলে একসঙ্গে কাটিয়ে দিলেন জীবনের প্রায় পুরোটা সময়। তাও আবার ১০, ২০, ৫০ বছর নয়, পুরো আশি বছর।
যুক্তরাষ্ট্রের জন হেন্ডারসন ও সারলট দম্পতি এই রবিবার পালন করেন তাদের বিয়ের ৮০ বছর। বিয়ের আশি বছর কিন্তু তাদের সম্পর্ক কিন্তু দীর্ঘ ৮৫ বছরের। এই সৌভাগ্যবান দম্পতি ৫ বছর প্রেম করার পর বিয়ের সিদ্ধান্ত নেন।
হেন্ডারসনের বয়স এখন ১০৬ আর সারলটের ১০৫ বছর। সবচেয়ে বেশি সময় একসঙ্গে বিবাহিত জীবন পার করায় গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে জীবিত দম্পতির স্বীকৃতি পেয়েছেন তারা। খবর বাংলানিউজের
টেক্সাস বিশ্ববিদ্যালয়ে তারা একসঙ্গে প্রাণি-বিদ্যায় পড়েন। পড়াশোনা শেষ করে সারলট হিউসটন এলাকায় শিক্ষকতা আর হেন্ডারসন টেক্সাসের পোর্ট আর্থারে ফুটবল ও বাস্কেটবল দলের কোচ হিসেবে কাজ শুরু করেন। ১৯৩৯ সালের ২২ ডিসেম্বর হেন্ডারসন দম্পতি ভালোবাসার শুভ পরিণয় বিয়ের বন্ধনে আবদ্ধ হন।
এরপর টেক্সাসের বেটাউনে সংসার পাতেন তারা। সারলট শিক্ষকতা পেশাতেই ছিলেন। আর হেন্ডারসন দীর্ঘ সময় ধরে যুক্ত থাকেন হাম্বেল ওয়েল অ্যান্ড রিফাইনিং কোম্পানিতে। তিনি ১৯৭২ সালে অবসর নেন।
এই দীর্ঘ সময় একসঙ্গে সুখে থাকার রহস্য সম্পর্কে হেন্ডারসন দম্পতি বলেন, সঙ্গীর প্রতি ভালোবাসা এবং আন্তরিকতা থাকলেই শুধু একটি সম্পর্ক সুন্দর ও সার্থক হয়। তাদের সন্তান নেই, তবে এটা নিয়ে দু’জনের কারোই মনে কোনো কষ্ট নেই। বরং তারা নিজেদের মতো করে ভালো থাকার চেষ্টা করেছেন। সুস্থ থাকতে এখনো নিয়েমিত জিম করেন, স্বাস্থ্যকর পরিমিত খাবার খান ও সময় করে পছন্দের জায়গাগুলোতে ঘুরে বেড়ান।
এত বছর একসঙ্গে আছেন, নিশ্চয় একটু-আধটু ঝগড়া তো হয়েছেই? এমন প্রশ্নের উত্তরে সারলট বলেন, তা হয়েছে, তবে আমরা কখনো নিজেদের কোনো সমস্যা পরের দিন পর্যন্ত যেতে দেইনি। আলোচনা করে সেদিনই সমাধান করেছি।
বিবাহিত জীবন ৮০ বছর কাটানোর পরও হেন্ডারসন দম্পতি কিন্তু সব থেকে বেশি দিনের রেকর্ড এখনো ছুঁতে পারেননি। কারণ সবচেয়ে দীর্ঘ বিয়ের রেকর্ডটি জেলমাইরা ও হেরবার্ট ফিশার দম্পতির। ২০১১ সালে হেরবার্টের মৃত্যুর আগ পর্যন্ত তাদের ৮৬ বছর ২৯০ দিনের বিবাহিত জীবন ছিল।