আফগানিস্তানে ভূমিকম্পে মৃতের সংখ্যা দুই হাজার ছাড়াল

23

পূর্বদেশ ডেস্ক

আফগানিস্তানে গত শনিবারের শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা দুই হাজার ছাড়িয়ে গেছে। তালেবান সরকারের মুখপাত্র বলেছেন পশ্চিম আফগানিস্তানে মৃতের সংখ্যা বেড়ে ২০৬০-এ পৌঁছেছে। এটি দুই দশকের মধ্যে দেশটিতে আঘাত হানা সবচেয়ে মারাত্মক ভ‚মিকম্পগুলোর একটি।
দেশটির তথ্য ও সংস্কৃতি মন্ত্রকের মুখপাত্র আবদুল ওয়াহিদ রায়ান জরুরি সাহায্যের আহ্বান জানিয়ে বলেন, প্রায় ছয়টি গ্রাম ধ্বংস হয়ে গেছে এবং শত শত বেসামরিক লোক ধ্বংসস্ত‚পের নিচে চাপা পড়েছে। খবর এপি।
এদিকে পাঝওয়ক আফগান নিউজের সূত্রে জানা গেছে, হেরাতের স্থানীয় কর্মকর্তারা বলেছেন, জিন্দা জান ও ঘোরিয়ান জেলার ১২টি গ্রাম সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে।
এর আগে প্রথমিক খবরে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র জনান সাইক জানিয়েছিলেন, ভূমিকম্পে হেরাতের জিন্দা জান জেলার তিনটি গ্রামের অন্তত ১৫ জন মারা গেছে এবং ৪০ জনের মতো আহত হয়েছে।
মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএসের সূত্রে জানা যায়, পশ্চিম আফগানিস্তানে মোট ছয়টি ভূমিকম্প হয়েছে এবং এর মধ্যে সবচেয়ে বড়টির মাত্রা ৬ দশমিক ৩। সর্বশেষ ভ‚মিকম্পটি ৫ দশমিক ৯ মাত্রার এবং এর উৎপত্তিস্থল হেরাতের জিন্দা জান জেলায় মাটির ৭ দশমিক ৭ কিলোমিটার গভীরে। উল্লেখ্য, আফগানিস্তান ভ‚মিকম্পপ্রবণ একটি দেশ। বিশেষ করে হিন্দুকুশ পর্বতশ্রেণি ইউরেশীয় এবং ভারতীয় টেকটোনিক প্লেট যেখানে মিলেছে, এটি এর কাছাকাছি এলাকায় অবস্থিত।
২০২২ সালের জুন মাসে পূর্ব আফগানিস্তানের পার্বত্য অঞ্চলে একটি শক্তিশালী ভূমিকম্পে ১ হাজারেরও বেশি মানুষের মৃত্যু এবং প্রায় ১ হাজার ৫০০ জন আহত হয়েছিল।