আন্তর্জাতিক ডেবিট কার্ড চালুর অনুমতি দিল কেন্দ্রীয় ব্যাংক

93

প্রথমবারের মতো দেশে কার্যত ব্যাংকগুলোকে আন্তর্জাতিক ডেবিট কার্ড চালু করার অনুমতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গ্রাহকের অ্যাকাউন্টের বিপরীতে ইস্যু করা ডেবিট কার্ডেও বার্ষিক ভ্রমণ ব্যয় ক্রেডিট কার্ডের মতো ১২ হাজার ডলারের বেশি হবে না। মঙ্গলবার (১৬ জুন) কেন্দ্রীয় ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ পলিসি বিভাগ থেকে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।
এতে বলা হয়েছে, এখন থেকে ভ্রমণ কোটার আওতায় গ্রাহকের স্থানীয় মুদ্রায় খোলা ব্যাংক অ্যাকাউন্টের বিপরীতে আন্তর্জাতিক ক্রেডিট কার্ড ইস্যু করতে পারবে ব্যাংকগুলো। বিদেশে খরচ করার আগে ব্যাংকের কাছ থেকে গ্রাহকের পাসপোর্টে ডলার এনড্রোসমেন্ট করে নিতে হবে। বিদেশে খরচ করা অর্থ সমন্বয় করার জন্য গ্রাহকের যে হিসাবের সঙ্গে আন্তর্জাতিক ডেবিট কার্ড সংযুক্ত থাকবে, সেই হিসাবে পর্যাপ্ত অর্থ থাকতে হবে।
কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানায়, বর্তমানে ব্যক্তিগতভাবে বিশ্ব ভ্রমণের জন্য বাৎসরিক মাথাপিছু একজন গ্রাহক সর্বোচ্চ ১২ হাজার মার্কিন ডলার বা সমপরিমাণ খরচ করতে পারেন বাংলাদেশিরা। আগে সার্কভুক্ত দেশ ও মিয়ানমারের জন্য এ সীমা ছিল ৫ হাজার ডলার। এছাড়া অন্যান্য দেশের জন্য এ সীমা ছিল ৭ হাজার ডলার। ডেবিট কার্ডের ব্যয়ও এর চেয়ে বেশি করা যাবে না।