আদালত অঙ্গনে সৌন্দর্যবৃদ্ধির নামে ‘প্রতিবন্ধকতা’ সৃষ্টির প্রতিবাদ

12

নিজস্ব প্রতিবেদক

সৌন্দর্যবর্ধনের নামে আদালত প্রঙ্গণে মানুষ ও যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টির প্রতিবাদ জানালেন আইনজীবীরা। চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির উদ্যোগে আয়োজিত প্রতিবাদ সমাবেশে বক্তারা প্রতিবন্ধকতা অপসারণে ৭ দিনের আল্টিমেটাম দিয়েছেন। অন্যথায় আরও কঠোর আন্দোলনে যাওয়ার ঘোষণাও দেন আইনজীবী সমিতির নেতারা।
গতকাল মঙ্গলবার দুপুরে আইনজীবী ভবনের সম্মুখে এ প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমিতির সভাপতি মুহাম্মদ এনামুল হকের সভাপতিত্বে এবং সহ-সাধারণ সম্পাদক মোহাম্মদ আবদুল্লাহ আল মামুনের সঞ্চালনায় সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক এ.এইচ.এম. জিয়াউদ্দিন।
সমাবেশে উপস্থিত ছিলেন কার্যনির্বাহী পরিষদের সিনিয়র সহ-সভাপতি সৈয়দ আনোয়ার হোসেন, অর্থ সম্পাদক এস.এম. অহিদুল্লাহ, পাঠাগার সম্পাদক মো. নজরুল ইসলাম, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক মো. মনজুরুল আজম চৌধুরী, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মাহমুদ-উল আলম চৌধুরী (মারুফ), নির্বাহী সদস্য যথাক্রমে ফাতেমা নার্গিছ হেলনা, মারুফ মো. নাজেবুল আলম, এস এম আরমান মহিউদ্দিন, আবু নাসের রায়হান, জোহরা সুলতানা মুনিয়া, সাহেদা বেগম, নুর কামাল, মো. সরোয়ার হোসাইন (লাভলু), মোমেনুর রহমানসহ বিপুল সংখ্যক আইনজীবী।
আয়োজিত সমাবেশে সর্বস্তরের আইনজীবীগণ সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন, সমিতির সাবেক সভাপতি মো. কফিল উদ্দিন চৌধুরী, রতন কুমার রায়, শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, এ.এস.এম. বদরুল আনোয়ার, সমিতির সাবেক সাধারণ সম্পাদক অশোক কুমার দাশ, মো. আবদুর রশীদ, মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী ও আইয়ুব খান, সমিতির সাবেক সহ সাধারণ সম্পাদক মুহাম্মদ হাসান আলী চৌধুরী, মুহাম্মদ কবির হোসাইন, সিনিয়র আইনজীবী রফিক আহম্মদ, আবদুস সাত্তার প্রমুখ। সমাবেশে বক্তারা বলেন, চট্টগ্রাম পুরাতন আদালত ভবনের সম্মুখভাগে সৌন্দর্য বর্ধনের নামে চলাচলের একমুখী রাস্তার অংশে এবং ভবনের পূর্বপাশের সামনের খোলা জায়গায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে রাতের অন্ধকারে বাগান নির্মাণ, ফুলের টব স্থাপনসহ বিভিন্ন স্থাপনা নির্মাণ করা হচ্ছে। প্রতিদিন হাজার হাজার বিচারপ্রার্থী জনগণ, বিচারক, আইনজীবীসহ বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা-কর্মচারী আদালত অঙ্গনে আসা যাওয়া করেন। যার কারণে অসংখ্য মানুষের আনাগোনা হয় এবং অতিরিক্ত যানবাহন চলাচল করে। জেলা প্রশাসন কর্তৃক সৌন্দর্য্যবর্ধনের নামে গাড়ি পার্কিং দখল, রাস্তা সরু করে প্রতিবন্ধকতা তৈরির কারণে আদালতে আগত সকলের হাঁটাচলা, গাড়ি চলাচলে বিঘœ সৃষ্টি, যানজট তৈরিসহ নানানমুখি হয়রানির স্বীকার হচ্ছেন। অন্যদিকে ডিসি পুলের গাড়িসমূহ ইচ্ছাকৃতভাবে পুরাতন আদালত ভবনের সম্মুখে রেখে যানজট তৈরি করা হচ্ছে। এমতাবস্থায় আয়োজিত সমাবেশে আইনজীবী সমিতির নেতৃবৃন্দরা উক্ত প্রতিবন্ধকতাসমূহ আগামী ৭ দিনের মধ্যে অপসারণের জন্য চট্টগ্রামের ডিসির প্রতি আহবান জানান।