আজ থেকে টিকার দ্বিতীয় ডোজ শুরু

14

সারাদেশের ন্যায় চট্টগ্রামেও আজ বৃহস্পতিবার থেকে করোনা টিকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হবে। এই উপলক্ষ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়। তবে একইসাথে প্রথম ডোজের টিকা দেওয়ার কার্যক্রমও চালু থাকবে বলে জানা গেছে।
জানা যায়, গত ৬ ফেব্রূয়ারি থেকে প্রথম ধাপে চট্টগ্রাম মহানগর ও উপজেলায় টিকার জন্য নিবন্ধন করেছে ৫ লক্ষ ২০ হাজার ১১৩ জন। ইতোমধ্যে বিভিন্ন টিকাদান কেন্দ্রে গিয়ে টিকা নিয়েছেন ৪ লক্ষ ৯ হাজার ৪৫৩ জন। তবে উপজেলা পর্যায়ের মানুষের মাঝে টিকা নেওয়ার প্রবণতা কম। কোনো কোনো উপজেলা থেকে টিকা ফেরত আসার খবরও পাওয়া গেছে।
এ বিষয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী পূর্বদেশকে বলেন, করোনা টিকার ২য় ডোজ দেওয়ার জন্য আমাদের কেন্দ্রগুলোতে সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। নাগরিকদের প্রতি অনুরোধ যারা প্রথম নিয়েছেন তারা স্বাস্থ্যবিধি মেনে টিকার দ্বিতীয় ডোজ গ্রহণ করুন। তাড়াহুড়োর দরকার নেই, আমাদের পর্যাপ্ত ডোজ মজুদ আছে।
চট্টগ্রামের ১৪ উপজেলা ও মহানগরের ১৫টি টিকাদান কেন্দ্রে একযোগে শুরু হবে করোনা টিকার দ্বিতীয় ডোজ প্রদান কার্যক্রম। এদিকে গত ৫ এপ্রিল করোনা ভাইরাস টিকার পর্যাপ্ত মজুদের বিষয়ে সংশয় দূর করে নির্ধারিত সময় ৮ এপ্রিল থেকেই এর দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।
চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির পূর্বদেশকে বলেন, টিকার ডোজের পর্যাপ্ত মজুদ আছে। চিন্তার কোনো কারণ নেই। একযোগে মহানগর ও উপজেলার সবগুলো টিকাদান কেন্দ্রে টিকাদান কার্যক্রম শুরু হবে। তবে একইসাথে প্রথম ডোজও চালু থাকবে।