আজ থেকে আট ঘণ্টা দোকান শপিংমল খোলা

8

স্বাস্থ্যবিধি মেনে আজ শুক্রবার সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত ব্যবসায়ীরা দোকানপাট ও শপিংমল খোলা রাখতে পারবেন। তবে স্বাস্থ্যবিধি পালন না করলে আইনানুগ ব্যবস্থা নেবে প্রশাসন। গতকাল বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব মো. রেজাউল ইসলামের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এই বিষয়টি জানানো হয়।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, শুক্রবার থেকে আগামী মঙ্গলবার পর্যন্ত সকাল নয়টা থেকে ৫টা পর্যন্ত আট ঘণ্টা দোকানপাট ও শপিংমল খোলা রাখা যাবে।
এদিকে আগামী ১৪ এপ্রিল বুধবার বাংলা নববর্ষ। তাই পহেলা বৈশাখ উপলক্ষ্যে ১৩ এপ্রিল পর্যন্ত দোকানপাট ও শপিংমল খোলা রাখার এ সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর পরে খোলা থাকবে কি না সে বিষয়ে এই প্রজ্ঞাপনে কিছু বলা হয়নি।
এর আগে করোনা সংক্রমণ ঠেকাতে সরকার ৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত সাতদিনের বিধিনিষেধ আরোপ করে। এ সময়ে শিল্পকারখানা, সরকারি বেসরকারি অফিস, ব্যাংক স্বাস্থ্যবিধি মেনে খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হলেও দোকানপাট, গণপরিবহন বন্ধ রাখার কথা বলা হয়। যদিও গত বুধবার থেকে চট্টগ্রামসহ অন্যান্য সিটি করপোরেশনে গণপরিবহন সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চালু রাখার ঘোষণা দেওয়া হয়।
পয়লা বৈশাখ ও দুই ঈদকে ঘিরে পোশাকের ব্যবসা চাঙা হয়। সারা বছরের দুই তৃতীয়াংশ বিক্রি হয় এসব উৎসবে। দোকানপাট বন্ধ থাকায় গতবছরের মত বিপুল আর্থিক ক্ষতির আশঙ্কায় গত রবিবার তামাকুমন্ডি বণিক সমিতির ১১০ মার্কেটসহ নগরীর বিভিন্ন মার্কেটের ব্যবসায়ীরা বিক্ষোভ মিছিল করেন। এসময় তারা স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট ও শপিংমল খোলা রাখার দাবি জানিয়ে আসছিলেন।