আওয়ামী লীগের দুঃসময়ের কান্ডারি ছিলেন এম এ মান্নান

11

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ :
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী বলেছেন, বিএনপি-জামাত দেশে নাশকতা ও অরাজকতার যে অগণতান্ত্রিক ও অবৈধ পথ বেছে নিয়েছে সেই পথেই তাদের হটিয়ে দিতে হবে। এই অপশক্তির একমাত্র লক্ষ্য হলো দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে বানচাল করে একটি অনির্বাচিত ও তোষামদি সরকার প্রতিষ্ঠা করা। এই তিক্ত অভিজ্ঞতা ১-১১ এ হয়েছে। আমরা সেই কালো অধ্যায়ে ফিরে যেতে পারি না। বৃস্পতিবার সকালে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি, মন্ত্রী এবং মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশ লিবারেশন ফোর্সের বিভাগীয় কমান্ডার জননেতা মরহুম এম.এ মান্নানের ১৪তম মৃত্যুবার্ষিকী পালনোপলক্ষে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে মরহুমের কবর প্রাঙ্গণে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ.জ.ম. নাছির উদ্দীন বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে একটি অশুভ শক্তি মাথাচাড়া দিয়ে উঠেছে। এই অশুভ শক্তির মূল অনুঘটক বিএনপি। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও চসিক মেয়র এম. রেজাউল করিম চৌধুরী বলেছেন, মরহুম জননেতা এম.এ মান্নান এমন একজন রাজনীতিক ছিলেন যিনি শত নির্যাতনের মুখেও কখনো নত হননি। কোন অন্যায় ও দুরাচারের কাছে মাথা না করার শিক্ষাটাই হলো আমাদের জন্য সবচেয়ে বড় একটি পাঠ। তাই সকল সংকট মোকাবেলা ও উত্তোরণে এই শিক্ষা আমাদেরকে সাহস ও শক্তির প্রেরণা। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আলহাজ্ব শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় স্মরণসভায় বক্তব্য রাখেন, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব নঈম উদ্দীন চৌধুরী, নির্বাহী সদস্য আব্দুল লতিফ টিপু, কাউন্সিলর মো. গিয়াস উদ্দীন, ওয়ার্ড আওয়ামী লীগের সাইফুল আলম বাবু। সভামঞ্চে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি এড. ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, আলহাজ খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, যুগ্ম সাধারণ সম্পাদক আলহাজ্ব বদিউল আলম, কোষাধ্যক্ষ আবদুচ সালাম, উপদেষ্টা আলহাজ্ব সফর আলী, শেখ মাহমুদ ইছহাক, সাংগঠনিক সম্পাদক শফিক আদনান প্রমুখ।

সিটি মেয়র মো রেজাউল করিম চৌধুরী :
চট্টগ্রামের ছাত্রসমাজকে মুক্তিযুদ্ধের পক্ষে এম. এ. মান্নান ঐক্যবদ্ধ করেছিলেন বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা । বৃহস্পতিবার নগরীর দামপাড়াস্থ মুক্তিযুদ্ধকালীন বি. এল. এফ’র পূর্বাঞ্চলীয় অধিনায়ক ও সাবেক শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী এবং চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি এম. এ. মান্নানের মৃত্যুবার্ষিকীতে কাউন্সিলরদের সাথে নিয়ে মরহুমের কবরে ফুলেল শ্রদ্ধা জানাতে গিয়ে এ মন্তব্য করেন তিনি। এসময় আরো উপস্থিত ছিলেন প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, ড. নিছার উদ্দিন মঞ্জু, হাসান মুরাদ বিপ্লব, নাজমুল হক ডিউক, সলিম উল্ল্যাহ বাচ্চু, আবুল হাসনাত মো. বেলাল, আবদুল মান্নান, পুলক খাস্তগীর, চসিকের উপ-সচিব আশেক রসুল টিপু। দোয়া ও মুনাজাত পরিচালনা করেন কলামিস্ট ড. মাসুম চৌধুরী।

দক্ষিণ জেলা আওয়ামী লীগ :
চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে আওয়ামী রাজনীতির বিকাশমান ধারার সাথে জনগণ বার বার একাত্ম হয়েছে। জনগণকে সাথে নিয়ে স্বাধীনতা অর্জনের পথে লাগাতার সংগ্রামকে এগিয়ে নিতে বৃহত্তর চট্টল জুড়ে যারা অনন্য ভ‚মিকা পালন করে গেছেন, দেশ ও মানুষের কল্যাণে নিজকে নিবেদিত করে নিঃস্বার্থভাবে সাহসিকতার সাথে কঠিন দুঃসময়ের মোকাবেলা করেছেন, তাদের অন্যতম এম এ মান্নান।
গত ২১ সেপ্টেম্বর আন্দরকিল্লাস্থ সংগঠন কার্যালয়ে সাবেক মন্ত্রী, মুক্তিযুদ্ধের সংগঠক, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি এম এ মান্নানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত স্মরণ সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সভায় চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মফিজুর রহমান বলেন, এম এ মান্নান আমাদের পথ প্রদর্শক। সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক মোস্তাক আহমদ আঙ্গুর, কৃষি বিষয় সম্পাদক গোলাম ফারুক ডলার, ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক মো. আবদুর রহিম, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক বোরহান উদ্দিন এমরান, যুব ও ক্রীড়া সম্পাদক মোহাম্মদ ফারুক, শ্রম সম্পাদক খোরশেদ আলম, উপ-দপ্তর সম্পাদক জসিম উদ্দিন, উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আবুল কালাম আজাদ, কার্যনির্বাহী সদস্য ইঞ্জিনির মুনির উদ্দিন আহমদ, মোজাহেরুল আলম চৌধুরী, নঈমুল হক পারভেজ প্রমুখ।

আমার চট্টগ্রাম :
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর বাংলাদেশ আওয়ামী লীগের প্রাণস্পন্ধন সাবেক সফল মন্ত্রী চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে বিএলফ তথা মুজিব বাহিনীর ইস্টার্ন জোনের সহ অধিনায়ক মরহুম এম এ মান্নানের ১৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন আমার চট্টগ্রামের উদ্যোগে তাঁর কবরে ফুলেল শ্রদ্ধাঞ্জলি অর্পন করেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সদস্য কেবিএম শাহজাহান, নগর স্বেচ্ছাসেবক লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মো. জসীম উদ্দীন, সহ সভাপতি মনোয়ার জাহান মনি, নগর নেতা পংকজ রায়, গিয়াস উদ্দীন রিফাত, জাহেদ হোসেন টিটু, শরিফুল ইসলাম, নুরুল মোস্তফা ও মো. নুরসহ প্রমুখ নেতৃবৃন্দ।